নিষিদ্ধ ক্রিকেটারদের দলে নিতে আগ্রহী হাথুরুসিংহে

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ খুইয়ে নিষিদ্ধ ক্রিকেটারদের দলে ভেড়ানোর পরিকল্পনা করছেন কোচ চন্ডিকা হাথুরুসিংহে। দানুশকা গুনাথিলাকা, জেফরে ভেন্ডারসে ও লাসিথ মালিঙ্গাকে দলে ভেড়ানোর কথা ভাবছেন লঙ্কান কোচ।

শৃঙ্খলাজনিত কারণে নিষেধাজ্ঞার খড়গে রয়েছেন উপরের তিনজন। গুনাথিলাকার নিষেধাজ্ঞা ৬ মাসের, ভেন্ডারসেকে দেওয়া হয়েছে এক বছরের নিষেধাজ্ঞা। মালিঙ্গাও রয়েছেন অপছন্দের তালিকায়। দেশের ঘরোয়া টুর্নামেন্ট বাদ দিয়ে মুম্বাই ইন্ডিয়ান্সকে প্রাধান্য দেওয়াতে তার ওপর বেজায় ক্ষুব্ধ ছিলো শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড।

এত বৈপরীত্যের মাঝেও তাদের দলে ফেরাতে উন্মুখ হেড কোচ হাথুরুসিংহে! তাদের দলে ভেড়ানোর পেছনে আছে লঙ্কানদের বাজে পরিসংখ্যান। ১২ মাসে ৪৮ ম্যাচের ৩০ টিতেই হারের লজ্জা পেয়েছে শ্রীলঙ্কা।তাই শাস্তি পাওয়াদের দ্বিতীয় সুযোগ দেওয়ার পক্ষে লঙ্কান কোচ, ‘যা হয়েছে তাতে আমি অবশ্যই হতাশ। আমাদের সংস্কৃতি কিন্তু এমনটা নয়।তাই এসবকে আমরা কখনোই সহ্য করতে পারি না। ওরা শুধু একজন অথবা দুজনকে হেয় করছে না। পুরো দল আর পরিবারকে ছোট করছে। আবার একই সময়ে এটাও মাথায় রাখতে হবে যে মানুষ ভুল করে। তাই ওদের দ্বিতীয় একটা সুযোগ আমাদের দেওয়া উচিত। তারা কোনও অপরাধ করেনি। তারা শুধু দলীয় শৃঙ্খলা ভেঙেছে। ওরা ফিরে আসবে।’

মালিঙ্গা যে তাদের পরিকল্পনায় আছেন সেই কথা স্বীকার করেছেন হাথুরুসিংহে, ‘নির্বাচকরা যা চাইছেন সেটা পূরণ হলে মালিঙ্গা আমাদের পরিকল্পনায় অবশ্যই থাকবে।’তবে সেক্ষেত্রে মালিঙ্গাকে অবশ্যই ঘরোয়া ক্রিকেটে পারফর্ম করার অনুরোধ করেছেন হাথুরুসিংহে।