শিগগিরই বদলে যাচ্ছে ফায়ারফক্স

০০২ সালে চালু হওয়ার পর থেকে ফায়ারফক্স একটি লোগোতেই পরিচিত ছিল। মানুষরূপী শেয়ালের চিত্র বলতেই মানুষ ফায়ারফক্সকে বুঝে নিতো। এতো বছর পর ফায়ারফক্স কর্তৃপক্ষ মনে করছে এখন সময় এসেছে তাদের লোগো বদলের।

কিন্তু এই লোগো বদল নিয়ে আছে ধোঁয়াশা। কারণ ফায়ারফক্স কর্তৃপক্ষ নতুন লোগো হিসেবে দুটি সেট প্রকাশ করেছে। একেকটি সেটে ১২টি করে চিত্র দেয়া আছে। যার সবগুলোকেই লোগো ধরা যায়। এ ব্যাপারে যদিও পরিষ্কার কোনো বার্তা আসেনি, তবে মজিলার ক্রিয়েটিভ ডিরেক্টর টিম মুরে বলেন, ফায়ারফক্স এখন শুধু একটি ব্রাউজারই নয়। এটার অন্যন্য প্রকল্পগুলো লক্ষ্য করলে দেখবেন এর বহুবিধ ব্যবহার একে শুধু ব্রাউজারে বেঁধে রাখেনি। যেমন, ফায়ারফক্স রকেট (ধীর গতির ইন্টারনেটের জন্য), ফায়ারফক্স রিয়েলিটি (ভার্চুয়াল রিয়েলিটির জন্য)।

যদিও পরিস্কার নয় তথাপি বোঝা যায়, ফায়ারফক্স হয়তো তার আলাদা আলাদা প্রকল্পগুলোকে বিভিন্ন লোগো দ্বারা চিহ্নিত করবে। অথবা এটা এমনও হতে পারে ফায়ারফক্স যে সেট দুটো প্রকাশ করেছে, এটা একটা ‘ড্রাফট’। এখান থেকে হয়তো কোনো একটাকে লোগো হিসেবে বেছে নেয়া হতে পারে। আবার সবগুলোই ব্যবহার হতে পারে আলাদা আলাদা অপশনের জন্য। আবার এমনও হতে পারে এটা চেঞ্জিং কোনো লোগো হতে পারে, যা কিছুক্ষণ পরপর একেক লোগোতে দেখা দিবে। তবে শুরুর প্রায় ১৬ বছর পর ফায়ারফক্স যে তার লোগো বদলে ফেলছে এটা নিশ্চিত।