স্ট্রোকের ঝুঁকি কমায় রসুন চা

আদা-চায়ের উপকারিতার কথা অনেকেই জানেন। কিন্তু শুনতে আশ্চর্য লাগলেও এটা সত্যি যে নিয়মিত রসুন-চা পান করলেও নানা ধরনের উপকারিতা পাওয়া যায়। সেই সঙ্গে শরীরও থাকে সুস্থ।

যারা নিয়মিত ঠান্ডা-কাশিতে ভোগেন তারা রসুন-চা খেতে পারেন। প্রাচীনকাল থেকে রসুন রোগ প্রতিরোধ ক্ষমতা তৈরির জন্য ব্যবহৃত হয়ে আসছে। যারা অ্যালার্জির সমস্যায় ভোগেন তারাও নিয়মিত রসুন চা খেতে পারেন।

উচ্চ মাত্রার কোলেস্টেরল ও রক্তচাপ হৃদরোগের জন্য খুবই ঝুঁকিপূর্ণ। নিয়মিত রসুন-চা খেলে প্রাকৃতিকভাবেই কোলেস্টেরল ও উচ্চ রক্তচাপ কমে যায়।

রসুন রক্ত পাতলা করতে সাহায্য করে। বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন এক কোয়া করে রসুন খেলে স্ট্রোকের ঝুঁকি অনেকাংশে কমে যায়।

নিয়মিত রসুন চা খেলে তা বিপাকে সহায়তা করে। সেই সঙ্গে ওজন কমাতেও ভুমিকা রাখে।

গলা ব্যথা কিংবা মুখের যেকোনো ধরনের সংক্রমণ কমাতে রসুন-চা বেশ কার্যকরী। কারণ রসুনে থাকা অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান ও ভিটামিন ‘সি’ রোগ প্রতিরোধে ভূমিকা রাখে।

যেভাবে তৈরি করবেন রসুন-চা

প্রস্তুত প্রণালী: একটি পাতিলে তিন কাপ পানি নিন। তার মধ্যে ৩ থেকে ৪ কোয়া রসুন দিন।রসুনগুলো একটু থেঁতলে দিলে ভালো হয়। পানি ফুটে উঠলে নামিয়ে নিন। ছাকনি দিয়ে ছেকে চা টা একটা পাত্রে ঢালুন। এরপর এতে আধা কাপ লেবুর রস এবং আধা কাপ মধু যোগ করুন। এবার একটা কাপে কিছুটা রসুন-চা ঢেলে নিন। বাকিটা ফ্রিজে রেখে দিন। প্রতিবার বের করে পান করার আগে মাইক্রোওয়েভ ওভেনে গরম করে নিন।