এশিয়া কাপে হংকংয়ের সব ম্যাচ পাবে ওয়ানডের মর্যাদা

এশিয়া কাপে বাছাই পার হয়ে চূড়ান্ত পর্বে নাম লিখিয়েছে ওয়ানডে স্ট্যাটাসহীন হংকং। দুবাইয়ে চূড়ান্ত পর্বে তাদের ম্যাচগুলো আন্তর্জাতিক ওয়ানডের স্বীকৃতি পাবে কিনা এ নিয়ে সংশয় ছিলো অনেকেরই। আইসিসি জানিয়েছে, এশিয়া কাপের সবম্যাচই ওয়ানডের মর্যাদা পাবে।

এমন স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে আলোচনা হয় বিশ্বকাপ বাছাইতেই। জিম্বাবুয়েতে হওয়া বাছাইয়ের সব ম্যাচকে ওয়ানডের স্বীকৃতি দেয়নি আইসিসি। এছাড়া বাছাই না খেলেও বাছাই পর্বের পর নেদারল্যান্ডসের ১৬ দলের র‌্যাংকিংয়ে চলে আসা নিয়ে জন্ম দেয় নানা প্রশ্নের।

এমন পরিস্থিতিতে আইসিসি ওয়ানডে স্ট্যাটাস সংশ্লিষ্ট কিছু পদক্ষেপ হাতে নিয়েছে। সেটা হয়তো আগামী কয়েক মাসের মধ্যেই জানানো হবে। এ প্রসঙ্গে আইসিসির প্রধান নির্বাহী ডেভ রিচার্ডসন জানান, ‘বিশ্বকাপ বাছাইয়ের পর্যালোচনা থেকেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাছাই পর্বের ম্যাচগুলো ওয়ানডে স্ট্যাটাস পাবে কিনা এ নিয়ে সংশয়ে ভুগেছেন অনেকে।’

রিচার্ডসন আরও যোগ করেন, ‘আসলে এই টুর্নামেন্টগুলো সবার জন্য উন্মুক্ত। ১৬টি দল যাদের ওয়ানডে স্ট্যাটাস আছে তাদের বাইরেও এর গুরুত্ব আছে। তাই সব ম্যাচকে ওয়ানডে স্ট্যাটাস দেওয়াটা ইভেন্টের সঙ্গে মানানসই। আর সেটা হবে যারা কোয়ালিফাই করে আসবে তাদের ক্ষেত্রে।’

এশিয়া কাপে হংক গ্রুপ সঙ্গী হয়েছে পাকিস্তান ও ভারতের। অপর গ্রুপে রয়েছে বাংলাদেশ, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। টুর্নামেন্ট শুরু হবে ১৫ সেপ্টেম্বর।