দুঃস্থ, বেকার ও উদ্ভাবনী ব্যক্তিদের সক্ষমতা আনয়ণে কান্ডারী’র আত্মপ্রকাশ

রাবি প্রতিনিধি:
কান্ডারীবিডি একটি ওয়েবসাইট এর মাধ্যমে দুঃস্থ, অসহায়, বেকার জনগোষ্ঠীকে ক্ষুদ্র ব্যবসা শুরু করে দিতে, দুরারোগ্য ব্যাধিতে আক্রান্ত ব্যক্তির চিকিৎসার সাহায্যার্থে, দেশের শিক্ষার্থীদের বিভিন্ন উদ্ভাবনী প্রকল্পে ১ টাকা থেকে শুরু করে যেকোন সংখ্যক টাকা দানের সুযোগ সৃষ্টি করে তাদের সক্ষমতা আনয়ণের লক্ষ্যে দাতব্য সংস্থা হিসেবে আত্মপ্রকাশ করেছে ওয়েবসাইডটি। বুধবার বিকেলে (১২সেপ্টেম্বর) রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় কান্ডারীবিডিডটকম নামে দেশের প্রথম মাইক্রো ক্রাউডফান্ডিং এক সংবাদ সম্মেলনের মাধ্যমে তাদের এ নব্য প্রক্রিয়ার কথা জানান কান্ডারীবিডির পরিচালনা পর্ষদ।

এসময় সংবাদ সম্মেলনে তারা আরও বলেন, পুরো প্রক্রিয়াটি শতভাগ স্বচ্ছতার সাথে পরিচালনা করা হবে। কেউ সাহায্যের আবেদন করলে সাহায্যপ্রার্থীর নাম, ঠিকানা, আর্থিক অবস্থা ইত্যাদির বিবরন গেজেটেড অফিসার বা রেজিস্টার্ড চিকিৎসক কর্তৃক সত্যায়িত হতে হয় এবং সংগৃহীত সম্পূর্ণ অর্থ গেজেটেড অফিসারের মাধ্যমেই সাহায্যপ্রার্থীকে তুলে দেয়া হয়।

কান্ডারীতে সাহায্য নেয়া বা সাহায্য করা যায় সম্পূর্ণ বিনামূল্যে। দাতারা মানসিক প্রশান্তির পাশাপাশি কান্ডারীর পার্টনার কোম্পানীর পন্য বা সেবা ক্রয়ের ক্ষেত্রে বিশেষ ছাড় পাবেন।

এসময় সংবাদ সম্মেলনে কান্ডারিবিডির প্রধান নির্বাহী কর্মকর্তা বখতিয়ার হোসেন পল্লব, প্রধান ব্যবস্থাপনা কর্মকর্তা ওয়াকিলুর রহমান অরন্য, প্রধান প্রযুক্তি কর্মকর্তা আদিল রেজা ও আহসান উজ জামান উপস্থিত ছিলেন।

এদিকে সংবাদ সম্মেলনে কান্ডারিবিডির নির্বাহী কর্মকর্তা বখতিয়ার হোসেন পল্লব বলেন, “১ টাকার একটি কয়েন আমাদের মানিব্যাগের কোনে পড়ে থাকে, হারিয়েও যায়। কিন্তু এই একটা কয়েনই বাঁচাতে পারে একটা মানুষের প্রান, পরিবর্তন করতে পারে একটা পরিবারের জীবনযাত্রা, বা সফল করতে করতে পারে একটি উদ্ভাবনী প্রজেক্ট যা পরিবর্তন করে দিতে পারে দেশের ভবিষ্যত। এই পরিবর্তনকামী মানুষদের প্লাটফর্মই কান্ডারীবিডিডটকম”

প্রসঙ্গত, আগামী ১৪ সেপ্টেম্বর বিকাল ৫ টায় রুয়েটের কেন্দ্রিয় ক্যাফেটেরিয়ায় কান্ডারীবিডিডটকম এর অফিসিয়াল উদ্বোধন করা হবে।