খুনিদের সঙ্গে ঐক্য দেশবাসী প্রত্যাখ্যান করবে: ওবায়দুল কাদের

যে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ২১ আগস্ট গ্রেনেড হামলার ঘটনায় মাস্টার মাইন্ড, যাবজ্জীবন দণ্ডপ্রাপ্ত সেই দলকে সঙ্গে নিয়ে যখন জাতীয় ঐক্য প্রক্রিয়ার কথা বলা হয় তখন তার নৈতিক অবস্থান প্রশ্নবিদ্ধ এবং অসমর্থনযোগ্য বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

বৃহস্পতিবার রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তন আইবি সড়ক ও জনপথ প্রকৌশলী সমিতির ২৮তম বার্ষিক সম্মেলন’১৮ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, আমি একটা কথা পরিস্কারভাবে বলতে চাই, যারা গণতন্ত্রের ভাষার কথা বলেন, যারা আইনের শাসনের কথা বলেন, নৈতিকতার কথা বলেন; কথায় কথা, খুনিদের সঙ্গে জাতীয় ঐক্য করবেন, দেশের জনগণ কখনই এ জাতীয় ঐক্যকে সমর্থন করবে না।

বিএনপিকে সঙ্গে নিয়ে জাতীয় ঐক্যের নামে ঐক্য গড়ে তোলা রাজনৈতিক দলগুলোর নৈতিক অবস্থান নিয়ে প্রশ্ন রাখেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক। বলেন, একুশে আগস্টের মাস্টারমাইন্ড, একুশে আগস্টের প্লানার, যাবজ্জীবন কারাদণ্ডপ্রাপ্ত যে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সেই দলের সঙ্গে কোন নৈতিকতা থেকে ব্যারিস্টার সাহেবরা, ডঃ কামাল হোসেন, সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৌধুরী আপনারা ঐক্য করছেন।

কোন নৈতিকতায় আপনারা এই খুনিদের সঙ্গে জাতীয় ঐক্য প্রক্রিয়ায় যাচ্ছেন?

এসময় তিনি যোগ করেন, তথাকথিত জাতীয় ঐক্য করছেন। বাংলাদেশের রাজনীতি আত্মস্বীকৃত দুর্নীতিবাজ, দণ্ডিত, খুনিদের হাতে ন্যস্ত হবে। এই জাতীয় ঐক্য আমার বিশ্বাস বাংলাদেশের জনগণ কোনদিনও গ্রহণ করবে না। এই ধরনের জাতীয় ঐক্য যারা করে, তারা কতটা নীতি-নৈতিকতাহীন রাজনৈতিক দল তা বলার অপেক্ষা রাখে না।

এসময় ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ের ফরমায়েশি রায় বলায় দলটির নেতাদের কঠোর সমালোচনা করেন তিনি।