বাংলাদেশ রেলওয়ের জন্য ইঞ্জিন ক্রয়ের চুক্তি

বাংলাদেশ রেলওয়ের জন্য ৭০ টি মিটারগেজ লোকোমোটিভ কেনার জন্য বুধবার রেলভবনে কোরিয়ার নির্মাণকারী প্রতিষ্ঠান হুন্দাই রোটেমের সাথে এক চুক্তি স্বাক্ষরিত হয়।

বাংলাদেশের পক্ষে প্রকল্প পরিচালক আব্দুল মতিন চৌধুরী এবং হুন্দাই রোটেমের পক্ষে গ্লোবাল রেল হুন্দাই পরিচালক কোয়াং কুন ইউন চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় কোম্পানির প্রেসিডেন্ট ও সিইও সিউয়ং ট্যাক কিম উপস্থিত ছিলেন।

চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে রেলপথ মন্ত্রী মো. মুজিবুল হক বলেন, বাংলাদেশ রেলওয়ে ইঞ্জিন সংকটে ভুগছে। ৭১ শতাংশ ইঞ্জিনের আয়ুস্কাল শেষ হয়েছে। তারপরেও মেরামত করে কোনরকমে চালাতে হচ্ছে। কাজেই এ চুক্তি রেলওয়ের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ইঞ্জিন পাওয়া শুরু করলে অধিক পরিমানে বিভিন্ন রুটে ট্রেন চালানো সম্ভব হবে এবং বেশি করে রাজস্ব আহরণ করা যাবে বলেও মন্ত্রী জানান।

চুক্তি অনুযায়ী ১৮ থেকে ৬০ মাসের মধ্যে সকল ইঞ্জিন সরবরাহ করবে সংশ্লিষ্ট প্রতিষ্ঠান। টেন্ডারার্স ফাইনান্সের মাধ্যমে এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে এগুলো ক্রয় করা হচ্ছে। বাংলাদেশি টাকায় চুক্তিমূল্য ১ হাজার ৯ শত ৮৬ কোটি ৫৩ লাখ ৪০ হাজার ৬০৮ টাকা।

বর্তমানে বাংলাদেশ রেলওয়েতে ১৭৮ টি মিটারগেজ লোকোমোটিভ রয়েছে যার মধ্যে ১৩৯ টির অর্থনৈতিক  আয়ুষ্কাল (২০ বছর হিসাবে) শেষ হয়ে গেছে। কাজেই দ্রুত এসব ইঞ্জিন প্রতিস্থাপনের জন্য নতুন ইঞ্জিন পাওয়া খুবই দরকার।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. মোফাজ্জেল হোসেন, মহাপরিচালক মো. কাজী রফিকুল আলম, নির্মাণকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিবৃন্দ ও সংশ্লিষ্ট কর্মকর্তাগণ চুক্তিস্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।