শিক্ষাঙ্গনসারাদেশ

বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে আবাসন সংকট চরমে, ভরসা বাইরের মেস

শিপন তালুকদার,বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) শিক্ষার্থীদের আবাসন সংকট চরম আকার ধারণ করেছে। বিশ্ববিদ্যালয়ের প্রায় নয় হাজার শিক্ষার্থীর বিপরীতে আবাসিক হলগুলোতে আসন সংখ্যা মাত্র ৯৩৭ টি। ফলে সিংহভাগ শিক্ষার্থীদেরকে নির্ভরশীল হতে হচ্ছে বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকার মেসগুলোর উপর।
বিশ্বদ্যিালয় সূত্রে জানা যায়, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৯০০০ জন। বিশ্ববিদ্যালয়ের তিনটি আবাসিক হল মিলে আসন সংখ্যা মাত্র ৯৩৭ টি। এর মদ্ধে ছেলেদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে সর্বাধিক আসন ৩৫৫টি ও শহীদ মুখতার ইলাহী হলে ২৪০টি। আর মেয়েদের জন্য একমাত্র শেখ ফজিলাতুন্নেছা হলে ৩৪২টি আসন রয়েছে। মোট শিক্ষার্থীর তুলনায় এ আসন সংখ্যা অত্যল্প।
এদিকে বিপুল পরিমাণ শিক্ষার্থীর আবাসন সুবিধা না থাকায় বিশ্ববিদ্যালয় সংলগ্ন এলাকার আশপাশে শতাধিক আবাসিক মেস গড়ে উঠেছে। এ মেসগুলোতে গাদাগাদি করে থাকছে শিক্ষার্থীরা। এতে রয়েছে নানান বিপত্তি। অতিরিক্ত ভাড়া আদায়, অপরিচ্ছন্ন সেমিপাকা ঘর, পর্যাপ্ত বিদ্যুৎ, বিশুদ্ধ পানি ও স্যানিটেশন ব্যবস্থার অভাবে দুর্ভোগ পোহাতে হচ্ছে মেসে অবস্থানরত শিক্ষার্থীদের। ফলে শিক্ষার্থীদের পড়ালেখায় ব্যাঘাত ঘটছে। এর মধ্যেও মেসের চড়া মূল্য ও খাবার বিল দিতে অতি কষ্টে দিন অতিবাহিত করছে গরিব শিক্ষার্থীরা।
শিক্ষার্থীদের অভিযোগ, চরম আবাসন সংকট নিরসনে তেমন কোন পদক্ষেপ নিচ্ছে না বিশ^বিদ্যালয় প্রশাসান। বছরের পর বছর অতিবাহিত হলেও ছেলেদের জন্য নতুন হল নির্মাণ করার তেমন কোন উদ্যোগ নেয়া হচ্ছে না। প্রধানমন্ত্রীর বিশেষ অনুদানে নির্মানাধীন ‘শেখ হাসিনা’ হলও খুড়িয়ে খুড়িয়ে চলছে।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. গাজী মাজহারুল আনোয়ার বলেন, এ বিশ^বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য যে আবাসন আছে তা খুবই নগণ্য। বিবিদ্যালয় প্রশাসনের উচিত আরো হল নির্মাণ করে শিক্ষার্থীদের আবাসন সমস্যা সমাধান করা।
বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রকৌশলি কমলেশ চন্দ্র সরকার জানান, প্রধানমন্ত্রীর বিশেষ অনুদানে মেয়েদের জন্য ‘শেখ হাসিনা’ হল নির্মাণ করা হচ্ছে। এখন পযর্ন্ত নতুন কোন হল নির্মাণের ব্যাপারে কোন পদক্ষেপ গ্রহণ করা হয়নি। তবে বিশ্ববিদ্যালয়ের স্থাপনা নির্মাণের ২য় ফেজের কাজে নতুন নতুন হল নির্মাণ করা হবে।
সার্বিক বিষয়ে জানতে বিশ^বিদ্যালয়ের উপাচার্য ড. নাজমুল আহসান কলিম উল্লাহ কে মোবাইল ফোনের মাধ্যমে যোগাযোগ করার চেষ্টা করা হলে তিনি কোন সাড়া দেন নি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button