এরদোগানের সঙ্গে বৈঠকের জন্য সৌদি যুবরাজের অনুরোধ

আন্তর্জাতিক ডেস্ক : তুরস্কের প্রেসিডেন্ট রিসেব তাইয়্যেব এরদোগানের সঙ্গে বৈঠকে বসতে চান সৌদি আরবের যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। এরদোগানকে ফোন করে তিনি বৈঠকে বসার জন্য অনুরোধ করেছেন। আগামী ৩০শে নভেম্বর আর্জেন্টিনার রাজধানী বুয়েন্স আয়ার্সে দু’দিনব্যাপী জি-২০ সম্মেলন শুরু হচ্ছে। এতে যোগ দেবেন এরদোগান ও বিন সালমান।

আর্জেন্টিনায় অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনের ফাকেই এরদোগানের মুখোমুখি হতে চান বিন সালমান। এসব তথ্য দিয়েছেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসওগ্লু।

মঙ্গলবার জার্মান দৈনিককে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, হ্যা, তিনি (বিন সালমান) বুয়েন্স আয়ার্সে বৈঠকে বসার জন্য টেলিফোনে এরদোগানকে অনুরোধ করেন। চাভুসওগ্লু বলেন, এরদোগান বলেছেন  এই মূহুর্তে যুবরাজের সঙ্গে বৈঠকে না বসার কোন কারণ নেই।

জামাল খাসোগি গত ২ অক্টোবর তুরস্কের ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেট ভবনে ঢোকার পর থেকে নিখোজ ছিলেন। প্রথমে অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপের মুখে সৌদি আরব স্বীকার করে, খাসোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যা করা হয়েছে। এখনো পর্যন্ত খাসোগির মৃতদেহের কোনো সন্ধান পাওয়া যায়নি। সৌদি আরবও এ বিষয়ে কোনো তথ্য দেয়নি।

খাসোগি হত্যার জন্য সৌদি আরবের শীর্ষ পর্যায় থেকে নির্দেশ দেওয়া হয়েছিল বলে তুরস্ক মনে করে। সরাসরি নাম উল্লেখ না করলেও তুরস্ক পরোক্ষভাবে ওই হত্যাকাণ্ডের জন্য যুবরাজ মুহাম্মাদ বিন সালমানকে দায়ী করছে। – আরটিএনএন