বিশ্বকাপ, চ্যাম্পিয়নস লিগ জিতেছেন অথচ লিগ শিরোপা জেতেননি যে তারকারা

ফুটবলের অনেক সাবেক-বর্তমান তারকা ক্যারিয়ারে কখনো লিগ শিরোপা জিততে পারেন নি। পায়ের নিঁখুত কারসাজি দেখিয়ে ফুটবলে নাম করেছেন তারা। ক্লাবে তাদের ব্যাক্তিগত পারফরমেন্স ভালো। কিন্তু দল ভালো করতে না পারায় বা অন্যদের সঙ্গে পেরে না ওঠায় ছোঁয়া হয়নি তাদের লিগ শিরোপা। তাদের কেউ কেউ আবার বিশ্বকাপ, চ্যাম্পিয়নস লিগও জিতেছেন। লিগে করেছেন অনেক গোল। কিন্তু ক্যারিয়ার শেষ হয়েছে বা হতে চলেছে অপূর্ণতায়।

ফার্নান্দো তোরেস: ফার্নান্দো তোরেসের ক্যারিয়ার ভালো-খারাপের মধ্যে দিয়ে গেছে। স্পেনের জাতীয় দলের খেলেছেন দীর্ঘদিন। ইউরোপা লিগ, চ্যাম্পিয়নস লিগ খেলেছেন। দেশের হয়ে জিতেছেন বিশ্বকাপ ও দুটি ইউরোর শিরোপা। লিভারপুলের হয়ে চ্যাম্পিয়নস লিগ জিতেছেন। মেসি-রোনালদোর সঙ্গে ব্যালন ডি’অরের জন্য মনোনিত হয়েছেন। ক্লাব ক্যারিয়ারে লিভারপুল, অ্যাথলেটিকো মাদ্রিদ ও চেলসির মতো ক্লাবে খেলেছেন। কিন্তু তার ক্যারিয়ারে কখনো লিগ শিরোপা জিতার স্বাদ পাননি।

সক্রেটিস: তার সময়ে অন্যতম সেরা মিডফিল্ডার ছিলেন সক্রেটিস। তবে ব্রাজিলের এই তারকা কখনো লিগ শিরোপা জেতেননি। তিনি বিভিন্ন ক্লাবের হয়ে খেলেছেন কিন্তু কোন ক্লাব তাকে শিরোপার স্বাদ দিতে পারেনি। তিনি তার ‘ফুটবল ফিলোসোপি’ বইয়ে এ নিয়ে লিখেছেন, ‘সৌন্দর্যই প্রথম। এরপর জয়। আসল বিষয় হলো খেলে আনন্দ পাওয়া।’

স্টিফেন জেরার্ড: স্টিফেন জেরার্ড ইংল্যান্ডের সেরা মিডফিল্ডারদের একজন। বর্তমান সময়ে তাকে চেনে না এমন ফুটবল প্রেমী খুঁজে পাওয়া ভার। তিনি জাতীয় দল ও লিগে ব্যক্তিগত নৈপুন্যে ছিলেন অনন্য। কিন্তু কখনো লিগ শিরোপার স্বাদ পাননি তিনি। দীর্ঘদিন লিভারপুলে খেলেছেন এবং অধিনায়কত্ব করেছেন। কিন্তু ক্লাবকে জেতাতে পারেননি কোন লিগ শিরোপা।

ড্যানিয়েল ডি রসি: ইতালির ডিফেন্সসিভ মিডফিল্ডার হিসেবে খেলেছেন। ইতালি দলে তার জুড়ি মেলা ভার ছিল। ক্লাব ফুটবলে খেলেন রোমার হয়ে। গেল মৌসুমে তার নৈপুন্যে বার্সাকে হারিয়ে চ্যাম্পিয়নস লিগের সেমিতে ওঠে তার ক্লাব রোমা। দু’বার কোপ্পা ইতালিয়ান জিতেছেন। কিন্তু তার ক্যারিয়ারে লিগ শিরোপার স্বাদ পাননি।

অ্যান্তোনিও গ্রিজম্যান: তার নামটা একটু চমকানোর মতই। বর্তমান সময়ের অন্যতম সেরা খেলোয়াড় তিনি। ফ্রান্সকে বিশ্বকাপ জিতিয়েছেন। মৌসুমের শুরুতে তার বার্সায় আসা নিয়ে অনেক কথা উঠেছে। কিন্তু এই তারকা রিয়াল-বার্সাকে হটিয়ে তার ক্লাব অ্যাথলেটিকো মাদ্রিদকে লিগ জেতাতে পারেননি। অ্যাথলেটিকো মাদ্রিদের আগে ফ্রান্সের ক্লাব মার্সেইয়ের হয়ে খেলেছেন তিনি। সেখানেও স্বাদ পাননি লিগের।

মার্কো রিউস: মার্কো রিউস জামার্নির বর্তমান দলের নিয়মিত সদস্য। রাশিয়া বিশ্বকাপে ভালো খেলেছেন তিনি। বরুশিয়া ডর্টমুন্ডের হয়ে আছেন ক্যারিয়ার সেরা ছন্দে। কিন্তু তিনি এখনও লিগ শিরোপা জিতেতে পারেননি। চলতি মৌসুমে তার ক্লাব বায়ার্নকে হটিয়ে শীর্ষে আছে। তিনিও আছেন ভালো ফর্মে। সব ঠিকঠাক থাকলে হয়তো অধরা শিরোপার স্বাদ এবারই পেয়ে যাবেন।

হুয়ান মাতা: স্প্যানিশ এই তারকাকে ২১ শতকের সেরা ফুটবলারদের একজন ধরা হয়। ক্যারিয়ারে তিনি চেলসির হয়ে খেলেছেন। ম্যানইউতে খেলছেন বেশ কয়েকটা মৌসুম। তার ফর্মও দারুণ। স্পেনের হয়ে ২০১২ সালে ইউরো জিতেছেন তিনি। ফাইনালে গোলও করেন তিনি। কিন্তু ক্যারিয়ারে এখনও লিগ শিরোপা জিততে পারেননি গোল্ডেন প্লেয়ার খেতাব পাওয়া এই তারকা।