জবিতে শিক্ষার আগ্রহ বাড়াতে ৯৭২ জনকে বৃত্তি প্রদান

নিজাম উদ্দিন শামীম,জবি প্রতিনিধি :জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) শিক্ষার্থীদের প্রণোদনা প্রদানে এবার ৯৭২ জন মেধাবী শিক্ষার্থীকে মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান করা হচ্ছে। ২৭ নভেম্বর-২০১৮ তারিখে উপাচার্যের সভাপতিত্বে অধ্যায়নরত ছাত্র-ছাত্রীদের মেধা ও অবৈতনিক বৃত্তি প্রদান সংক্রান্ত কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।
এবার বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের অধ্যায়নরত বিভিন্ন শিক্ষাবর্ষের/সেমিস্টারের আবেদনকৃত ১,২০০ জন শিক্ষার্থীদের আবেদন যাচাই-বাছাইপূর্বক ৯৭২ জন শিক্ষার্থীকে বৃত্তি প্রদান করা হচ্ছে। এরফলে মেধাবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীরা বিনা বেতনে অধ্যায়নসহ বাৎসরিক ৪,৮০০/- হারে এক শিক্ষাবর্ষের জন্য বৃত্তি পাবে। এছাড়াও মেধা ও অবৈতনিক বৃত্তিপ্রাপ্ত সকল শিক্ষার্থী শুধুমাত্র বৃত্তি প্রাপ্ত শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ে বিনা বেতনে অধ্যায়নের সুযোগ পাবে।
উল্লেখ্য, ২০১৩-১৪ থেকে ২০১৭-১৮ শিক্ষাবর্ষ পর্যন্ত মোট ৩৫৫৩ জন শিক্ষার্থীদের মাঝে বৃত্তি প্রদান করা হয়েছে। ২০১৩-১৪ শিক্ষাবর্ষে ¯œাতক পর্যায়ে ৫০ জনকে মেধাবৃত্তি, ১২৪ জনকে অবৈতনিক বৃত্তি, ¯œাতকোত্তর পর্যায়ে ৪৩ জনকে মেধা বৃত্তি, ২৫ জনকে অবৈতনিক বৃত্তি; ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ¯œাতক পর্যায়ে ১৮০ জনকে মেধাবৃত্তি, ৪৫৩ জনকে অবৈতনিক বৃত্তি, ¯œাতকোত্তর পর্যায়ে ৪২ জনকে মেধা বৃত্তি, ৫৬ জনকে অবৈতনিক বৃত্তি; ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ¯œাতক পর্যায়ে ১৬১ জনকে মেধাবৃত্তি, ৫৩২ জনকে অবৈতনিক বৃত্তি, ¯œাতকোত্তর পর্যায়ে ৩৩ জনকে মেধা বৃত্তি, ৪৮ জনকে অবৈতনিক বৃত্তি; ২০১৬-১৭ শিক্ষাবর্ষে ¯œাতক পর্যায়ে ১৯৫ জনকে মেধাবৃত্তি, ৫৮২ জনকে অবৈতনিক বৃত্তি, ¯œাতকোত্তর পর্যায়ে ২১ জনকে মেধা বৃত্তি এবং ৩৬ জনকে শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি বৃত্তি প্রদান করা হয়েছে। এবার, ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ¯œাতক পর্যায়ে ২৩১ জনকে মেধাবৃত্তি, ৬৫১ জনকে অবৈতনিক বৃত্তি, ¯œাতকোত্তর পর্যায়ে ৩৫ জনকে মেধা বৃত্তি এবং ৫৫ জনকে শিক্ষার্থীকে অবৈতনিক বৃত্তি প্রদান করা হয়েছে।