বিজ্ঞান ও প্রযুক্তি

বাংলাদেশে তৈরি স্যামসাং গ্যালাক্সি নোট টেন প্লাস

কোরিয়ান প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান স্যামসাংয়ের অত্যাধুনিক ফিচার সম্বলিত ফোন স্যামসাং গ্যালাক্সি নোট ১০+ এখন তৈরি হচ্ছে বাংলাদেশে। ফলে একই মডেলের আমদানি করা ফোনের তুলনায় ৩১ হাজার টাকা কম খরচে ফোনটি কিনতে পারবেন গ্রাহকরা।

এ পর্যন্ত দেশের মাটিতে সংযোজিত হওয়া ডিভাইসগুলোর মধ্যে সবচেয়ে দামী এবং উচ্চ ক্ষমতা সম্পন্ন স্মার্টফোন এটিই। ডিভাইসটি তৈরি করছে বাংলাদেশে স্যামসাং এর হ্যান্ডসেট উৎপাদক প্রতিনিধি ফেয়ার ইলেক্ট্রনিক্স লিমিটেড।

ফেয়ার ইলেকট্রনিক্স লিমিটেডের প্রধান বিপণন কর্মকর্তা মোহম্মদ মেসবাহ উদ্দিন জানান, তারা এত দিন সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কাছ থেকে এ ডিভাইসটি আমদানি করতেন এবং এ মডেলের প্রতিটি ফোন ক্রয়ের জন্য গ্রাহককে ১ লাখ ৪৪ হাজার টাকা ব্যয় করতে হতো। কিন্তু ফোনটি এখন দেশের কারখানায় তৈরি হওয়ায় এর দাম কমে ১ লাখ ১৩ হাজার টাকা হয়েছে।

মেসবাহ বলেন, ‘প্রথম ব্যাচে আমরা দেড় হাজার ডিভাইস তৈরি করেছিলাম যা গত বছরের ২৮ ডিসেম্বর বাজারে আসে। যার সবাই বিক্রি হয়ে গেছে এবং কোনো ধরণের কোনো অভিযোগ আসেনি।

ফোনের গুনগত মান নিয়ে তিনি বলেন, “দেশে সংযোজিত এবং আমদানি করা ডিভাইসের মধ্যে গুণগত মানের ক্ষেত্রে কোনো পার্থক্য নেই। বরং বাংলাদেশের ডিভাইস অনেক ক্ষেত্রেই বেশি ভালো।”

২০১৬-১৭ সালের বাজেটে প্রথম হ্যান্ডসেট সংযোজনের বড় রকমের ট্যাক্স ছাড় দেয় সরকার। একই সঙ্গে আমদানির ট্যাক্স অনেক বাড়িয়ে দেওয়া হয়। ২০১৮ সালের মাঝামাঝি এসে প্ল্যান্ট তৈরি করে ফেয়ার ইলেক্ট্রনিক্স। এরপর স্যামসাং ২০ লাখ স্মার্টডিভাইস করে।

এই ধারাবাহিকতায় গ্যালাক্সি নোট ১০ লাইট এবং এরপর গ্যালাক্সি সিরিজের অন্যান্য ডিভাইসও বাংলাদেশে তাদের নরসিংদীর প্ল্যান্টে সংযোজন করা হবে বলেও জানিয়েছেন, মেসবাহ।

মেসবাহ আরও বলেন, চলতি বছরে তারা ২৫ লাখ স্মার্ট হ্যান্ডসেট তৈরি করবেন এবং আগামী মার্চের পর আর কোনো স্মার্টফোন আমদানি করবেন না তারা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button