স্বাস্থ্য

গণস্বাস্থ্যের তৈরি করোনা কিটের অনুমোদন

করোনাভাইরাস শনাক্তকরণ কিট উদ্ভাবন করেছে চিকিৎসা সেবাদানকারী প্রতিষ্ঠান গণস্বাস্থ্য কেন্দ্র। ব্যাপকভাবে ব্যবহারের জন্য করোনা শনাক্তকরণ এ কিটের অনুমোদন দিয়েছে সরকার।

বৃহস্পতিবার (১৯ মার্চ) বেলা দেড়টার দিকে অনুমতির বিষয়টি বার্তা২৪.কমকে নিশ্চিত করেছেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী।

তিনি বলেন, আমরা মাত্র কাঁচামাল আমদানি করার অনুমোদন পেয়েছি। আমরা প্রায় সাত দিন ধরে অনুমতির অপেক্ষায় ছিলাম। ভালো খবর যে আমরা অনুমতি পেয়েছি।

বাজারে আসতে কতদিন সময় লাগবে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা স্যাম্পল তৈরি করে ১৫ দিনের মধ্যে সরকারকে দিব। সরকার যাচাই-বাছাই করে এক মাসের মধ্যে বাজারে ছাড়তে পারবে। আমাদের দাম পড়বে ২০০ থেকে ২৫০ টাকা। সরকারের দাম পড়বে ৩০০ থেকে ৩৫০ টাকা। আমরা চাইবো ৩৫০ টাকার বেশি দাম কোনোভাবেই যেনো না হয়।

এর আগে করোনাভাইরাস শনাক্তের কিট আবিষ্কার করার দাবি করে গণস্বাস্থ্য কেন্দ্রের অঙ্গ প্রতিষ্ঠান আরএনএ বায়োটেক লিমিটেড। এ কিটটি বাজারজাত করার জন্য ওষুধ প্রশাসনের মহাপরিদফতরের অনুমোদনের জন্য আবেদন করে প্রতিষ্ঠানটি।

গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ জানান, সিঙ্গাপুর এবং গণস্বাস্থ্যের একটি গবেষক দল মিলে এই আবিষ্কার করেছে। দেশে করোনাভাইরাস পরীক্ষা করার কিটের যে সংকট আছে তা এই আবিষ্কারে দূর হবে বলে আমরা আশা করি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button