রংপুর বিভাগসারাদেশ

বিশিষ্ট সাংবাদিক কবি মু.আ রাজ্জাক আর নেই

রৌমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি: রৌমারীর বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট কবি মু.আ রাজ্জাক আর নেই। তিনি আজ মঙ্গলবার (১৬ জুন) সকাল সাড়ে ৮ টায় নিজ বাড়িতে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি…রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৯ বছর।
কবি মু.আ রাজ্জাক দীর্ঘ দিন যাবত কিডনি ও লিভার রোগে ভুগছিলেন। এর আগে অসুস্থ হলে তাকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করানো হয়। পরবর্তিতে কর্তব্যরত চিকিৎসক বাড়িতে থেকে চিকিৎসা নেওয়ার পরামর্শ দেন।
কবি মু.আ রাজ্জাক ছাত্র জীবন থেকে সাংবাদিকতা পেশায় জড়িয়ে ছিলেন। “শান্তি নাই” কাব্যগ্রন্থ নামের একটি বই প্রকাশ করেন। তিনি দৈনিক করতোয়ায় ও গণপ্রহরী পত্রিকার উপজেলা প্রতিনিধি ছিলেন। এছাড়াও তিনি রৌমারী থেকে প্রকাশিত সাপ্তাহিক দ্বীপদেশ, সংযোগ সাময়িকী ও আয়না পত্রিকার সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি সামজিক সংগঠনের মধ্যে দায়িত্ব পালন করে আসছিলেন প্রয়াস নাট্য সংগঠন, সুবচন কবিতা পরিষদ, যাত্রীক শিল্পি গোষ্ঠিসাংস্কৃতিক সংগঠন, রৌমারী প্রেসক্লাবের সভাপতি ও উপজেলা প্রেসক্লাবের উপদেষ্টা এবং নুরপুর দারুচ্ছুন্নাহ দাখিল মাদ্রাসার সভাপতি থেকেই মৃত্যুবরণ করেন।
পাশাপাশি তিনি ২০১৯ সালে সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডে বিশেষ অবদান রাখায় কবি মু.আ রাজ্জাককে কুড়িগ্রাম জেলা শিল্পকলা একাডেমির পক্ষ থেকে অভিনন্দন স্বারক প্রদান করা হয়।
এ ছাড়াও কবিতা নাটক এবং সাংস্কৃতিক সংগঠক হিসেবে বিশেষ অবদান রাখায় কবি মু.আ রাজ্জাককে প্রিয়জন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন থেকে সম্মাননা দেওয়া হয়। তিনি পেশায় হোমিও চিকিৎসক হিসেবে কর্মরত ছিলেন।
৭ ফেব্রুয়ারী ১৯৫১ সালে কুড়িগ্রামের রৌমারী উপজেলার সদর ইউনিয়নের নুরপুরপাড়া গ্রামের সম্ভ্রান্ত পরিবারে জন্ম গ্রহণ করেন এই খ্যাতিমান সাংবাদিক। তার বাবা ছিলেন মরহুম পন্ডিত মোখলেছুর রহমান ও মাতা রাহিলা বেগম। তিনি মৃত্যু কালে স্ত্রী, দুই ছেলে, আত্মীয় স্বজন ও অসংখ্য গুণগ্রাহী রেখে যান।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button