অর্থনীতি

এসইএসআরআইসির প্রায় ৩১ লাখ টাকা চাঁদা পরিশোধ করবে বাংলাদেশ

সাধারণত কোনো মানুষ কোনো সংগঠনের সদস্য হলে সেই সংগঠনের নিয়ম অনুযায়ী তাকে প্রতি মাসে বা বছরে তাকে নির্দিষ্ট অঙ্কের চাঁদা পরিশোধ করতে হয়। ঠিক একইভাবে কোনো দেশ কোনো আন্তর্জাতিক সংস্থার সদস্য হলে সেই দেশকেও চাঁদা পরিশোধ করতে হয়। যেমন- বাংলাদেশ আন্তর্জাতিক সংস্থা এসইএসআরআইসির সদস্য হওয়ায় ২০১৯ সালে এই উদ্দেশ্যবাবদ জন্য ৩০ লাখ ৮১ হাজার ৪৬১ টাকা চাঁদা পরিশোধ করতে হচ্ছে। পরিকল্পনা মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে।

স্ট্যাটিসটিক্যাল, ইকোনোমিক অ্যান্ড সোশ্যাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং সেন্টার ফর ইসলামিক কান্ট্রিজ (এসইএসআরআইসি) নামক সংগঠনটি সদস্য দেশগুলোতে পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা ফ্রেমওয়ার্কের জন্য দক্ষতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে।

এসইএসআরআইসির ২০১৯ সালের আন্তর্জাতিক চাঁদা বাবদ ৩৬ হাজার ৪৬৭ মর্কিন ডলার পরিশোধের জন্য এর সমপরিমাণ স্থানীয় মুদ্রায় ৩০ লাখ ৮১ হাজার ৪৬১ টাকা ব্যয়ের মঞ্জুরি জ্ঞাপন করার জন্য পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থা বিভাগ থেকে অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

বাংলাদেশ সরকারের পক্ষে পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের আন্তর্জাতিক প্রতিষ্ঠানের চাঁদা বাবদ ২০১৯-২০ অর্থবছরের বাজেটে বরাদ্দকৃত অর্থ থেকে সঙ্কুলান হবে বলে এখানে জানানো হয়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button