অর্থনীতি

ফ্রিল্যান্সারদের জন্য বাংলাদেশ ব্যাংকের সুখবর

বাংলাদেশ ব্যাংক দেশের ফ্রিল্যান্সারদের জন্য সুখবর এনে দিয়েছে। দেশের বাইরে অর্থ পাঠানোর ক্ষেত্রে ফ্রিল্যান্সারদের জন্য সুবিধা বাড়িয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তথ্যপ্রযুক্তি খাতের ফ্রিল্যান্সাররা এখন থেকে ভার্চুয়াল (ডেবিট,ক্রেডিট ও প্রিপেইড) কার্ডের পাশাপাশি মোবাইল ওয়ালেটের মাধ্যমেও বাংলাদেশের বাইরে অর্থ পরিশোধ করতে পারবেন। এ ব্যবস্থায় একজন বছরে সর্বোচ্চ ৫০০ ডলার পর্যন্ত খরচ করতে পারবেন।বাংলাদেশ ব্যাংক সোমবার  এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে। প্রজ্ঞাপনটি দেশের ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী ফ্রিল্যান্সারদের পক্ষে মোবাইল ওয়ালেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান অনলাইন ব্যবস্থায় অর্থ পরিশোধ করতে পারবে। সংশ্লিষ্ট প্রতিষ্ঠান বৈদেশিক মুদ্রায় অর্থ পরিশোধের পর গ্রাহকের অ্যাকাউন্ট থেকে টাকা কেটে নেবে।

সেবা রফতানির বিষয়ে নিবন্ধনসহ নানা কাজের জন্য ফ্রিল্যান্সারদের দেশের বাইরে অর্থ পরিশোধ করতে হয়। ফ্রিল্যান্সাররা অনলাইন প্ল্যাটফর্মে বিভিন্ন গেম ও সফটওয়্যারের লাইসেন্স ফি, ভেন্ডার সার্টিফিকেশন পরীক্ষার ফি, মোবাইল কিংবা গেমস অ্যাপ্লিকেশন ডেভেলপের নিবন্ধন ফি, ওয়েবসাইট তৈরি, সার্ভার ভাড়া, অ্যাপ ডেভেলপমেন্ট, যেকোনো ডোমেইন নিবন্ধন, ক্লাউড ইত্যাদি সেবা রফতানি করে থাকেন। এত দিন তারা শুধু আন্তর্জাতিক কার্ডের মাধ্যমে সর্বোচ্চ ৩০০ ডলার অর্থ পরিশোধ করতে পারতেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button