চট্টগ্রাম বিভাগসারাদেশ

চট্টগ্রাম নগরীর উত্তর কাট্টলী ওয়ার্ডে ২১ দিনের লকডাউন শুরু

চট্টগ্রাম প্রতিনিধি: চট্টগ্রাম মহানগরীর ১০ নম্বর ওয়ার্ড উত্তর কাট্টলীতে মঙ্গলবার মধ্যরাত থেকে লক-ডাউন শুরু হয়েছে। রাত ১২টা ১ মিনিট থেকে লক-ডাউন কার্যকর হয়েছে, তা আগামী ২১ দিন পর্যন্ত বহাল থাকবে।

রেড জোন ঘোষিত ১০টি ওয়ার্ডের মধ্যে উত্তর কাট্টলী দিয়ে চট্টগ্রামে ওয়ার্ড ভিত্তিক লক-ডাউন কার্যক্রম চালু হল।

উত্তর কাট্টলীত এই ওয়ার্ডে ৭৮ হাজার মানুষের মধ্যে গত ১৪ দিনে ১৪৫ জন করোনা ভাইরাসে আক্রান্ত ও ৭ জন মারা গেছেন।

স্বাস্থ্য অধিদপ্তরের গাইড লাইন অনুসারে, লক-ডাউন এলাকায় সাধারণ ছুটি থাকবে। ব্যাংক-অফিস-কারখানা সব বন্ধ থাকবে। জীবনযাত্রা কঠোরভাবে নিয়ন্ত্রণ করা হবে। যানবাহন ও জন সাধারণের চলাচল কড়াকড়িভাবে নিয়ন্ত্রণ করা হবে। মার্কেটও বন্ধ থাকবে। এসব বিধিনিষেধ চলবে পুরো তিন সপ্তাহ।

উত্তর কাট্টলী ওয়ার্ড কাউন্সিলর ড. নিছার উদ্দিন আহমেদ মঞ্জু জানান, লক-ডাউন পুরোপুরি কার্যকর এবং এ সময়ে স্থানীয় বাসিন্দাদের অসুবিধা লাঘবে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে। ইতোমধ্যে ওয়ার্ড কার্যালয়ের তৃতীয় তলায় কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। এটা ২৪ ঘণ্টা খোলা থাকবে। জনসচেতনতার জন্য সোমবার থেকে পাঁচটি গাড়িতে করে মাইকযোগে লক-ডাউন চলাকালে আরোপিত বিধি-নিষেধ এবং একই সময়ে কন্ট্রোল রুমের দায়িত্ব সম্পর্কে প্রচার করা হচ্ছে। মানুষকে ঘরে রাখতে যা যা করা দরকার সবই করা হচ্ছে। মানুষকে বিধি-নিষেধ মানাতে আইন-শৃঙ্খলা বাহিনী প্রয়োজনে কঠোর হবে বলেও তিনি মন্তব্য করেন।

তিনি বলেন, এ সময়ে এম্বুলেন্স সার্ভিসের ব্যবস্থা করা হয়েছে, যাতে কোনো মানুষ অসুস্থ হলে তাকে দ্রুত পরিবহন সার্ভিস দেয়া যায়। ওষুধ, তরি-তরকারি ও নিত্য প্রয়োজনীয় পণ্য ভ্যান গাড়িতে হোম ডেলিভারি দেয়া হবে। এসব কাজ সুচারুভাবে সম্পন্ন করতে ইতোমধ্যে স্বেচ্ছাসেবক টিম গঠন করা হয়েছে। অসচ্ছ্বল পরিবারের প্রয়োজনে সরকারি ত্রাণ থেকে তাদের ঘরে খাদ্য সামগ্রী পৌঁছে দেয়া হবে।

কাউন্সিলর মহামারির এ দুঃসময়ে সচেতন হয়ে স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য এলাকবাসীর প্রতি আহ্বান জানিয়ে বলেন, নিজেদের কল্যাণের জন্য মানুষকে নিয়ম মানার কোনো বিকল্প নেই। এজন্য সবার সহযোগিতা প্রয়োজন। ইতিবাচক দৃষ্টিকোণ থেকে বিবেচনা করে লক-ডাউনের এ সময়ে এলাকাকে করোনা শূন্য করতে হবে। তা নাহলে, সামনে আরো অনেক কঠিন সময়ের মুখোমুখি হতে হবে।

এর আগে সোমবার মেয়র আ জ ম নাছির উদ্দীন রেড জোন ঘোষিত উত্তর কাট্টলী পরিদর্শন করে এলাকাবাসীকে ঘরে থাকার এবং স্বাস্থ্যবিধি মেনে চলার অনুরোধ জানান। রেড জোনে লক-ডাউন চলাকালে প্রবেশ ও বের হওয়া সম্পূর্ণ বন্ধ থাকবে জানিয়ে মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রধান সড়কে কোনো যাত্রী উঠা-নামা চলবে না, তবে রাত ১২টার পর পণ্যবাহী গাড়ি চলবে।

উত্তর কাট্টলী ছাড়াও চট্টগ্রাম নগরীর আরো ৯ ওয়ার্ডকে রেড জোন হিসেবে চিহ্নিত করা হয়েছে। ধাপে ধাপে সেগুলোও লকডাউন করা হবে। তবে সবগুলোর ক্ষেত্রেই পূর্ব প্রস্তুতি থাকবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button