শিক্ষাঙ্গন

কুবিতে ভর্তি আবেদনের সময় শেষ হচ্ছে আজ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আজ। এর আগে গেল ১ সেপ্টেম্বর রাত ১২টা ১ মিনিট থেকে অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হয়ে সময়সীমা নির্ধারণ করা হয় সোমবার (৩০ সেপ্টেম্বর) রাত ১২টা পর্যন্ত।

আবেদন শেষে আগামী ৮ ও ৯ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ বছর বিশ্ববিদ্যালয়টিতে ছয়টি অনুষদের অধীনে তিনটি ইউনিটে ভর্তি পরীক্ষার মাধ্যমে ১৯টি বিভাগে মোট ১০৪০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে।

এবারের ভর্তি পরীক্ষায় আবেদনের সময় বাড়ানো হবে না বলে নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এমরান কবির চৌধুরী। তিনি বলেন, এবারের ভর্তি পরীক্ষার আবেদনের সময়সীমা বাড়ানো হচ্ছে না। সামনে বিশ্ববিদ্যালয় বন্ধ থাকায় এবং আবেদনকারী প্রায় ৫০ হাজার হওয়ায় আর সময় বাড়ানো হবে না। নির্দিষ্ট সময়েই ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

আবেদনকারীর যোগ্যতা :

২০১৬ বা ২০১৭ সালে মাধ্যমিক বা সমমান এবং ২০১৮ বা ২০১৯ সালে উচ্চমাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা এ বিশ্ববিদ্যালয়ে ভর্তির জন্য আবেদন করতে পারবেন। ‘এ’ ইউনিট বিজ্ঞান অনুষদের বিষয়গুলোতে ভর্তির জন্য আবেদন করতে চাইলে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক উভয় পরীক্ষায় জিপিএ ৬.৫০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে। ‘বি’ ইউনিট কলা, সামাজিক বিজ্ঞান ও আইন অনুষদের জন্য জিপিএ ৬.০০ (চতুর্থ বিষয়সহ) এবং ‘সি ইউনিট’ ব্যবসায় শিক্ষা অনুষদের জন্য জিপিএ ৬.০০ (চতুর্থ বিষয়সহ) থাকতে হবে।

জি.সি.ই লেভেলের ক্ষেত্রে, ‘ও’ লেভেলে পাঁচটি এবং ‘এ’ লেভেলে ন্যূনতম দুইটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে এবং লেভেলের মোট সাতটি বিষয়ের মধ্যে চারটি বিষয়ে কমপক্ষে ‘বি’ গ্রেড প্রাপ্ত হতে হবে। এছাড়া সকল ইউনিটের আবেদনকারীকে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক/ সমমান উভয় পরীক্ষায় ন্যূনতম জিপিএ (৪র্থ বিষয়সহ) ৩.০০ থাকতে হবে।

আবেদনের নিয়মাবলী :

টেলিটক প্রিপেইড মোবাইল ফোনের মাধ্যমে আবেদন করা যাবে। একটি প্রিপেইড টেলিটক মোবাইল ফোন থেকে ১৬২২২ নাম্বারে এসএমএস করতে হবে। আবেদনকারীর টেলিটক প্রিপেইড মোবাইলে পর্যাপ্ত পরিমাণ টাকা থাকলে তা থেকে ভর্তি পরীক্ষার নির্দিষ্ট ফি কেটে নিয়ে একটি এসএমএসের মাধ্যমে সঙ্গে সঙ্গেই একটি ইউজার আইডি ও একটি পাসওয়ার্ড জানিয়ে দেওয়া হবে। এই ইউজার আইডি ও পাসওয়ার্ড সংরক্ষণ করতে হবে।

ভর্তি পরীক্ষা সংক্রান্ত সকল তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে জানা যাবে। এছাড়াও হেল্পলাইন নম্বর ০১৫৫৭ ৩৩০৩৮১-৮২ এর মাধ্যমেও ভর্তি সংশ্লিষ্ট সব ধরনের তথ্য পাওয়া যাবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button