শিক্ষাঙ্গন

চিরকুটে ভর্তি : সমালোচনার ঝড় ঢাবি ক্যাম্পাসে

সম্প্রতি ‘চিরকুটের মাধ্যমে’ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি নিয়ে ক্যাম্পাস জুড়ে সমালোচনার ঝড় উঠেছে। আর এ বিষয়কে পুঁজি করে আন্দোলনে নেমেছে ছাত্রদল, কোটা আন্দোলনকারীদের গ্রুপ ও বামপন্থি সংগঠনগুলো। তবে প্রশাসন ও ক্ষমতাসীন ছাত্রসংগঠনের সুর ভিন্ন।
জানা যায়, গত ১১ ফেব্রুয়ারি ডাকসু নির্বাচনের তফসিল ঘোষণার পর ছাত্রলীগের ৩৪ জন সাবেক ও বর্তমান নেতা ছাত্রত্ব টিকিয়ে রাখতে ব্যবসায় শিক্ষা অনুষদের ব্যাংকিং অ্যান্ড ইনস্যুরেন্স বিভাগের মাস্টার অব ট্যাক্স ম্যানেজমেন্ট প্রোগ্রামে ভর্তি হন। নির্বাচন করতে আগ্রহী এ ৩৪ জনের মধ্যে কেন্দ্রীয় ছাত্র সংসদের সম্পাদক ও সদস্য পদে নির্বাচনে আটজন অংশ নেন। তাদের মধ্যে বিজয়ী হন সাতজন। এ ছাড়া দুটি হল সংসদের ভিপি পদে অংশ নেন দুজন। এরমধ্যে একজন নির্বাচিত হন, অন্যজন পরাজিত হন। আরেকজন ছিলেন ছাত্রলীগের ডাকসু নির্বাচন পরিচালনা কমিটির সদস্য। ভর্তির নীতিমালা অনুযায়ী, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হলেই কেবল ওই প্রোগ্রামে ভর্তি হওয়া যায়। কিন্তু তাদের কেউই তাতে অংশ নেননি। আর এ ঘটনা একটি জাতীয় দৈনিকে প্রকাশ পাওয়ার পরই বিভিন্ন মহলে সমালোচনার ঝড় ওঠে।
গতকাল বুধবার অনিয়ম ও জালিয়াতির বিরুদ্ধে আমরা’ শিরোনামে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে মানববন্ধন শেষে কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্ব দেওয়া সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ প্রতিবাদ সমাবেশের আয়োজন করে।
সমাবেশে সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন অভিযোগ করে বলেন, নিয়মকানুন লঙ্ঘন করে ছাত্রলীগের ৩৪ জনকে চিরকুটের মাধ্যমে অবৈধভাবে ভর্তির সুযোগ দিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন। এই উপাচার্য ও ডিন বিশ্ববিদ্যালয়ের সব শিক্ষার্থীর প্রতিনিধিত্ব করেন না। তারা ছাত্রলীগের প্রতিনিধিত্ব করেন। অনিয়ম-দুর্নীতির সঙ্গে জড়িত থাকলেও ছাত্রলীগ নেতাকর্মীদের কোনো বিচার হয় না। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগ নামের যে বাসটি রয়েছে, বিশ্ববিদ্যালয় প্রশাসন সেই বাসের হেলপার।
এদিকে গত মঙ্গলবার বিকেলে এক সংবাদ সম্মেলনে ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন শিবলী রুবাইয়াতুল ইসলাম দাবি করেন, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর পাস করা শিক্ষার্থীদের জন্য লিখিত পরীক্ষা ছাড়াই বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের সন্ধ্যাকালীন কোর্সগুলোয় ভর্তির সুযোগ রয়েছে। এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদে চিরকুটের মাধ্যমে অবৈধ ভর্তির ঘটনার সঙ্গে জড়িত ব্যক্তিদের শাস্তি দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদল। এই দাবিতে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে সংগঠনটি।
বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদারের নেতৃত্বে মিছিলটি ক্যাম্পাসের শিববাড়ি এলাকায় গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। অবৈধভাবে চিরকুটের মাধ্যমে ডাকসুতে নির্বাচিত ব্যক্তিদের পদ থেকে অব্যাহতি ও বহিষ্কারের দাবি জানান ছাত্রদলের নেতারা।
এছাড়াও একই দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রের (টিএসসি) সঞ্জীব চত্বরে সংবাদ সম্মেলন করেন বামপন্থী কয়েকটি ছাত্রসংগঠনের নেতা-কর্মী ও সাধারণ শিক্ষার্থীদের একটি অংশ। ব্যবসায় শিক্ষা অনুষদে চিরকুটের মাধ্যমে অবৈধভাবে ভর্তি হয়ে ডাকসুতে নির্বাচিত ব্যক্তিদের পদত্যাগ দাবি করেন তারা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button