শিক্ষাঙ্গনসারাদেশ

বেরোবিতে ক্যাপএর ক্যান্সার সচেতনতামুলক ক্যাম্পেইন অনুষ্ঠিত

শিপন তালুকদার,বেরোবি প্রতিনিধি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) ক্যান্সার অ্যাওয়ারনেস প্রগ্রাম ফর উইমেন (ক্যাপ) এর সচেতনতামুলক ক্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার বেলা ১১টায় ব্যাবস্থাপনা বিভাগের ক্লাস রুমে এ ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। এ সময় উপস্থিত ছিলেন বেরোবি হিসাববিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক উমর ফারুক, ইবি শাখা ক্যাপের ভলেন্টিয়ার সাদমান সাকিব রিদম, বিতার্কিক জান্নাতুল ফেরদৌস তমা, রাবি শিক্ষার্থী পিয়াল আহমেদ, সালমান ও বেরোবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা।

এ সময় বক্তারা বলেন বর্তমান বাংলাদেশে নারীদের সবচেয়ে বেশি আক্রান্ত হচ্ছে স্তন ক্যান্সারে। একাধিক জরিপে দেখা গেছে বাংলাদেশে প্রতি বছর প্রায় ২২ হাজার নারী আক্রান্ত হচ্ছে স্তন ক্যান্সার ও জরায়ু মুখ ক্যান্সারে। বাংলাদেশ ক্যান্সার গবেষণা ইনিস্টিটিউট এর তথ্য মতে বাংলাদেশে বেশিরভাগ ক্যান্সার চিহ্নিত হচ্ছে অনেক দেরিতে। সচেতনতা, লজ্জা ও সংকোচের কারনে সঠিক সময়ে স্তনের সমস্যা প্রকাশ করে না। ফলে শেষ মুহূর্তে ডাক্তারের সরনাপন্ন হয় তখন তাদের বাচানো সম্ভব হয় না।

তাই জনসচেতনতা বৃদ্ধির উদ্দেশে প্রতিষ্ঠিত হয়েছে ক্যান্সার অ্যাওয়ারনেস প্রগ্রাম ফর উইমেন (ক্যাপ) নামক স্বেচ্ছাসেবী সামাজিক সচেতনামুলক সংগঠন। সারা বাংলাদেশে এটি মা-বোনদের ব্রেস্ট ও সারভাইক্যাল ক্যান্সার সচেতনায় কাজ করে যাচ্ছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button