শিক্ষাঙ্গন

শিক্ষার্থীরা স্কুলে ফিরছে মার্চে

আগামী মঙ্গলবার মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বিশ্ববিদ্যালয় খোলার পর ১ মার্চ থেকে খুলছে প্রাথমিক বিদ্যালয়। এ বিষয়ে আগামীকাল রবিবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে বিস্তারিত জানানো হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন গতকাল শুক্রবার কালের কণ্ঠকে বলেন, ‘আগামী ১ মার্চ থেকে প্রাথমিকে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তবে সব শ্রেণির শিক্ষার্থীদের প্রতিদিন ক্লাস হবে না।

রবিবার মন্ত্রণালয় থেকে এ বিষয়ে বিস্তারিত জানানো হবে। ’

এর আগে গত বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি জানিয়েছিলেন, ‘২২ ফেব্রুয়ারি থেকে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিয়ে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। তবে যে শিক্ষার্থীরা করোনাভাইরাসের টিকার দুটি ডোজ নিয়েছে, আপাতত তারাই ক্লাসে যাবে। যারা দুই ডোজ টিকা নেয়নি,  আপাতত তারা বাসায় থেকে অনলাইনে বা টেলিভিশন দেখে ক্লাস করবে। ’

শিক্ষামন্ত্রী আরো বলেছিলেন, ‘যেহেতু ১২ বছরের কম বয়সীরা টিকা পায়নি, তাই ২২ ফেব্রুয়ারি প্রাথমিকের শিক্ষার্থীদের শ্রেণিকক্ষে ফেরানো হচ্ছে না। করোনাভাইরাস সংক্রমণ ১০ থেকে ১৪ দিনের মধ্যে আরো কমে কাঙ্ক্ষিত মাত্রায় নেমে আসবে বলে আমরা আশা করছি। ওই সময়ের মধ্যে হয়তো প্রাথমিক বিদ্যালয় খুলে দেওয়া যাবে। ’

করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ায় ২০২০ সালের ১৭ মার্চ থেকে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যায়। দেড় বছর বন্ধ থাকার পর গত বছরের ১২ সেপ্টেম্বর সব স্কুল-কলেজ খুলে দেয় সরকার। পরে ধাপে ধাপে বিশ্ববিদ্যালয়গুলোও খুলেছিল। কিন্তু করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের দাপটে এ বছরের শুরু থেকে সংক্রমণ ফের বাড়তে শুরু করলে গত ২১ জানুয়ারি ফের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের ঘোষণা আসে। এরপর দুই দফায় ২১ ফেব্রুয়ারি পর্যন্ত ছুটি বাড়ানো হয়েছিল।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button