বিজ্ঞান ও প্রযুক্তি

গুগল কর্মীদের জন্য নতুন নীতি

গুগলের কর্মীরা এখন থেকে কর্মক্ষেত্রে রাজনৈতিক কোনো কথাবার্তা বলতে পারবেন না। এ বিষয়ে কঠোর বিধিনিষেধ মেনে চলতে হবে। গুগল কর্তৃপক্ষ তাদের কর্মীদের জন্য নতুন নীতি এক প্রকাশ করেছে। সে নীতিতে কঠোরভাবে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে রাজনৈতিক আলাপ ও সাম্প্রতিক খবর নিয়ে বিতর্ক করায়।

নতুন এক ব্লগ পোস্টে গুগলের নীতি প্রকাশ করে বলা হয়েছে, যাঁকে যে কাজের জন্য নিয়োগ দেওয়া হয়েছে, তাঁর সেই কাজ করাই হচ্ছে প্রাথমিক দায়িত্ব। কাজের সময় কাজ বর্হিভূত আলাপ নিয়ে সময় নষ্ট করা যাবে না। কাজেই এখন থেকে গুগলের কর্মীদের কাজের সময় রাজনৈতিক আলাপ বাদ দিতে হবে।

আমেরিকার মাউন্টেনভিউভিত্তিক প্রতিষ্ঠান গুগলের ব্লগ পোস্টে আরও বলা হয়েছে, গুগলে কাজ মানেই ব্যাপক দায়িত্বের কাজ। কোটি কোটি মানুষ গুগলের ওপর মানসম্মত ও নির্ভরযোগ্য পরিষেবার ওপর প্রতিদিন নির্ভর করেন। তাদের আস্থাকে সম্মান জানানো ও নিজেদের পণ্য ও সেবার স্বচ্ছতা ধরে রাখার বিষয়টি গুরুত্বপূর্ণ।

গুগলের নতুন নীতিতে কর্মীদের দায়িত্ব নিতে বলা হয়েছে। যিনি যা বলবেন, তার জন্য তিনি দায়ী হবেন। এ ছাড়া কর্মক্ষেত্রে কারও নাম নিয়ে বিদ্রূপ বা ট্রল করা হলে সে বিষয়ে কঠোর ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে। এ ছাড়া গুগল সম্পর্কে কোনো খারাপ তথ্য দেওয়া যাবে না। গুগলের পণ্য ও সেবা সম্পর্কে কোনো কর্মী ভুয়া তথ্য দিলে তাঁর বিরুদ্ধে ব্যবস্থা নেবে কর্তৃপক্ষ।

গুগলের প্রাক্তন এক আধিকারিকের অভিযোগের ভিত্তিতেই কর্ম নীতিতে পরিবর্তন আনেছে গুগল। ওই কর্মীর অভিযোগ ছিল, রক্ষণশীল দল নিয়ে তিনি সরব হওয়ায় তাঁকে চাকরি থেকে বের করে দেওয়া হয়েছে। গুগলে রাজনৈতিক পক্ষপাত রয়েছে বলেও অভিযোগ করেন তিনি। আর তারপরই এই নতুন কর্মনীতি প্রকাশ করল গুগল।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button