বিনোদন

বসুন্ধরায় ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড কাল

জমকালো আয়োজনের মধ্যে দিয়ে প্রথমবারের মতো আগামীকাল সোমবার ঢাকার ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার নবরাত্রি হলে অনুষ্ঠিত হচ্ছে ‘ভারত বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড’ (বিবিএফএ)। এই অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গ প্রথম যৌথভাবে সম্মানিত করতে চলেছে দু’দেশের বিনোদন জগতের বাঙালি তারকাদের। বসছে প্রায় দুই দেশের দুই শতাধিক তারকার মিলনমেলা। যৌথভাবে এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানটির আয়োজন করছে ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়া ও বাংলাদেশের সুপরিচিত প্রতিষ্ঠান বসুন্ধরা গ্রুপ। অনুষ্ঠানটি উপস্থাপন করছে টি. এম. ফিল্মস। মিডিয়া পার্টনার হিসেবে থাকছে ইস্ট ওয়েস্ট মিডিয়া গ্রুপ লিমিটেড। অন্যদিকে ব্রডকাস্ট পার্টনার হিসেবে আছেন ভারতের জি-বাংলা এবং বাংলাদেশের এটিএন বাংলা ও গানবাংলা। ইভেন্ট পার্টনার হিসেবে আছে ওয়ান মোর জিরো।

দুই দেশের সবচেয়ে সম্মানিত ও বিশাল ব্যপ্তির এই অনুষ্ঠানে আগামীকাল উপস্থিত থাকছেন এপার বাংলা ও ওপারবাংলার জনপ্রিয় নায়ক-নায়িকা, মিডিয়া ব্যক্তিত্ব ও সম্মানিত ব্যক্তিবর্গ। ওপার বাংলা থেকে থাকছেন জনপ্রিয় নায়ক রঞ্জিত কুমার মল্লিক, চিরঞ্জিত চক্রবর্তী, প্রসেনজিৎ চ্যাটার্জি, জিং (জিতেন্দ্র মাদনানি), রুদ্রনীল ঘোষ, পরমব্রত চ্যাটাজি, আবির চ্যাটার্জি, নায়িকা পাওলি দাম, নির্মাতা গৌতম ঘোষ এবং ব্রাত্য বসু (অভিনেতা ও পশ্চিমবঙ্গ সরকারের মন্ত্রী)।
সোমবার বিকাল ৫টা থেকে শুরু হচ্ছে অনুষ্ঠানটি। ভারতের পক্ষ থেকে রঞ্জিত মল্লিক ও বাংলাদেশের পক্ষ থেকে আনোয়ারা বেগমকে দেওয়া হবে লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড। এর সঙ্গে দুই বাংলার তারকাদের হাতে তুলে দেওয়া হবে নানা বিষয়ে সম্মাননা। এর মধ্যে থাকছে সেরা অভিনেতা-অভিনেত্রী, সেরা ছবি, সেরা মিউজিকসহ সিনেমার ২৪টি বিভাগ। পপুলার, টেকনিক্যাল ও রিজিওনাল-এই তিন ক্যাটাগরিতে শিল্পী-কুশলীদের পুরস্কার প্রদান করা হবে। অ্যাওয়ার্ডে বাংলাদেশ ও ভারতের পক্ষ থেকে জুরি কমিটিতে ছিলেন পাঁচজন করে মোট দশজন বিশেষজ্ঞ। জুরি বোর্ডের সদস্য হিসেবে দায়িত্ব পালনে আছেন বাংলাদেশের আলমগীর, কবরী, ইমদাদুল হক মিলন, খোরশেদ আলম খসরু ও হাসিবুর রেজা কল্লোলা। অন্যদিকে, ভারত থেকে আছেন গৌতম ঘোষ, ব্রাত্য বসু, গৌতম ভট্টাচার্য, অঞ্জন বোস ও তনুশ্রী চক্রবর্তী। ২০১৮ সালের জুন মাস থেকে চলতি বছরের (২০১৯) জুন মাস পর্যন্ত ভারত ও বাংলাদেশে মুক্তি পাওয়া বাংলা চলচ্চিত্রগুলো থেকে এসব পুরস্কার বাছাই করা হচ্ছে।

মনোনয়নপ্রাপ্ত ছবির মধ্যে বাংলাদেশের সেরা ছবি পাঠশালা, দহন, সুপার হিরো, দেবী ও নোলক। সেরা পরিচালক ফয়সাল রদ্দি-আসিফ ইসলাম, রায়হান রাফি, নাসির উদ্দীন ইউসুফ ও অনম বিশ্বাস। সেরা অভিনেতা শাকিব খান, মোস্তফা মনোয়ার ও সিয়াম আহমেদ। সেরা অভিনেত্রী জয়া আহসান, পূজা চেরি, ইয়ামিন হক ববি, নুসরাত ইমরোজ তিশা। সেরা জনপ্রিয় ছবি পাসওয়ার্ড, পোড়ামন ও দেবী। বেস্ট মিউজিক হৃদয় খান ও শওকত আলী ইমন। সেরা প্লেব্যাক শিল্পী (পুরুষ) আরিফ রহমান জয়, আসিফ আকবর, হৃদয় খান, শাহরিয়ার রাফাত, মিনার রহমান ও ইমরান এবং সেরা প্লেব্যাক শিল্পী (নারী) দিলশাদ নাহার কনা, সোমনুর মনির কোনাল, ফাতেমা তুজ জোহরা ঐশী ও ইয়াসমিন লাবন্য। স্পেশাল জুরি অ্যাওয়ার্ড তাসকিন রহমান ও বিদ্যা সিনহা সাহা মীম। মনোনয়ন প্রাপ্ত ছবির মধ্যে ভারতের সেরা ছবি এক যে ছিল রাজা, নগর কীর্তন, সোনার পাহাড়, ব্যোমকেশ গোত্র ও মহালয়া। সেরা পরিচালক কৌশিক গাঙ্গুলি, শ্রীজিত মুখার্জি, শিবপ্রসাদ মুখার্জি-নন্দিতা রায়, ধ্রুব ব্যানার্জি ও পরমব্রত চট্টোপাধ্যায়। সেরা অভিনেতা প্রসেনজিৎ চ্যাটার্জি, যীশু সেনগুপ্ত, ঋদ্ধি সেন, শুভাশীষ মুখার্জি, আবির চ্যাটার্জি ও রুদ্রনীল ঘোষ। সেরা অভিনেত্রী পাওলি দাম, স্বস্তিকা মুখার্জি, ঋতুপর্ণা সেনগুপ্ত ও অপর্ণা সেন। বেস্ট মিউজিক অনুপম রায়, দেবজ্যোতি মিশ্র, ইন্দ্রনীল দাশগুপ্ত ও বিক্রম ঘোষ। সেরা প্লেব্যাক শিল্পী (পুরুষ) রুপঙ্কর বাগচি, মৃন্ময়, অনুপম রায়, অনির্বাণ ভট্টাচার্য ও রাজ বর্মন এবং সেরা প্লেব্যাক শিল্পী (নারী) শ্রেয়া ঘোষাল, লগ্নজিতা চক্রবর্তী ও নিকিতা গান্ধী। স্পেশাল জুরি অ্যাওয়ার্ড যিশু সেনগুপ্ত ও দামিনি বেনী বসু।

অ্যাওয়ার্ড অনুষ্ঠানটি জমজমাট করতে থাকছে বাংলাদেশি তারকাদের পারফরম্যান্স। উপস্থাপক হিসেবে দেখা যাবে ওপার বাংলার জনপ্রিয় উপস্থাপক মীর আফসার আলী ও গার্গি রায় চৌধুরী এবং বাংলাদেশের জনপ্রিয় ও আলোচিত সঞ্চালক শাহরিয়ার নাজিম জয় ও শান্তা জাহান। অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ধামাকা দ্বৈত পারফরম্যান্স নিয়ে মঞ্চে হাজির হবেন বাংলাদেশি ফিল্মের কিং খান শাকিব খান ও হার্টথ্রুব নুসরাত ফারিয়া। থাকছে গ্ল্যামারাস কুইন পরিমণি ও লাস্যময়ী বিদ্যা সিনহা মিমের সলো পারফরম্যান্স। জনপ্রিয়মুখ ইমন-মেঘলা মুক্তা এবং তমা মির্জা-নিরবের অংশগ্রহণে থাকছে গানের সঙ্গে ড্যান্স পারফরম্যান্স চমক। এদিকে একইমঞ্চে বালামের সুর ও সংগীতায়োজনে গাইবেন ৮ জন শিল্পী। বাংলাদেশের তারকা শিল্পীদের পারফর্ম ছাড়াও ওপার বাংলার শিল্পীদের অংশগ্রহণে থাকছে গান ও ড্যান্স পারফরম্যান্স। একক গান নিয়ে হাজির হবেন ওপার বাংলার জনপ্রিয় শিল্পী ঊষা উথুপ, রূপম ইসলাম, ইমন চক্রবর্তী ও নিকিতা গান্ধি। ফিউশান গান নিয়ে মঞ্চে একসঙ্গে হাজির হবেন দেবজ্যোতি মিশ্র ও ইন্দ্রনীল দাশগুপ্ত। গানের পরে ধামাকা ড্যান্স পারফরম্যান্স নিয়ে মঞ্চে আসবেন জনপ্রিয় নায়িকা ঋতুপর্ণা সেনগুপ্ত ও ঋতাভরী চক্রবর্তী।

গত শুক্রবার কলকাতার এক পাঁচতারা হোটেলে কলকাতা ফিল্ম ফেডারেশন, ইন্ডিয়া এ উদ্যোগের কথা জানায়। এদিন অ্যাওয়ার্ডের রেপ্লিকাও প্রকাশ করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন জুরি কমিটির চেয়ারম্যান (বাংলাদেশ) এবং বিবিএফের মূল উদ্যোক্তা অভিনেতা-নির্মাতা আলমগীর হোসেন, কলকাতার অরোরা ফিল্মের কর্ণধার অঞ্জন বসু, ফিল্ম ফেড়ারেশন ইন্ডিয়ার চেয়ারম্যান ফেরদৌসুল হাসান, অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী, ঋতুপর্ণা সেন, অভিনেতা জিৎ ও প্রসেনজিৎ এবং বিশিষ্ট সাংবাদিক ও ফিল্ম সমালোচক গৌতম ভট্টাচার্য। ঐদিন বিবিএফ পুরস্কারের লোগোটিও উন্মুক্ত করা হয়। ১৯৫১ সালে ফিল্ম ফেডারেশন অব ইন্ডিয়ার পথচলা শুরু। এর ফলে এ বছরে আগামীকাল থেকে প্রথমবারের মতো তাদের উদ্যোগে শুরু হচ্ছে ভারত-বাংলাদেশ ফিল্ম অ্যাওয়ার্ড।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button