স্বাস্থ্য

কিডনির রোগীরা যেসব ফল খাবেন না

একেক ফলে ভিন্ন ভিন্ন পুষ্টি উপাদান থাকে। ফলে থাকা পুষ্টি উপাদানসমূহ শরীরের জন্য অনেক উপকারী। দৈনিক একটি করে আপেল খেলে ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন হয় না।

তবে সব ফল সবার শরীরের জন্য উপকারী নয়। জানলে অবাক হবেন, ফল খেয়েও আপনি অসুস্থ হয়ে পড়তে পারেন।

যদি শারীরিক কোনো রোগে ভোগেন। এমন কিছু ফল আছে, যা বিশেষ কয়েকটি রোগের ক্ষেত্রে ক্ষতিকর। তা খাওয়ার আগে খেয়াল রাখা জরুরি।

যেমন কিডনির সমস্যা থাকলে ফল খাওয়ার বিষয়ে বিশেষভাবে সতর্ক থাকতে হবে। বিশেষ করে খেয়াল রাখতে হবে, কোনোভাবেই যেন অতিরিক্ত পটাশিয়াম বা ফসফরাস না যায় শরীরে।

এজন্য যে ফলটি খাওয়ার বিষয়ে সবচেয়ে বেশি সাবধান হতে হবে, তা হলো কলা। কলায় প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল থাকলেও এতে অনেকটা পটাশিয়ামও আছে।

যদি রক্তে পটাশিয়ামের মাত্রা অতিরিক্ত বেড়ে যায়, তাহলে তা কিডনির অসুখে আক্রান্তদের শারীরিক সমস্যা হতে পারে। এ কারণে পূজার প্রসাদ খাওয়ার সময়ও খেয়াল রাখা জরুরি।

কিডনির রোগীরা ফল খাওয়ার ক্ষেত্রে অবশ্যই তাতে পটাশিয়াম আছে কি না তা জেনে তবেই খাবেন। শুধু কলা নয় অ্যাভোকাডো, ক্যানের খাবার, দুগ্ধজাত খাবার, ব্রাউন রাইস, প্রক্রিয়াজাত করা মাংসেও পটাসিয়াম থাকে।

এছাড়াও জলপাই অ্যাপ্রিকটস,আলু, মিষ্টি আলু, টমেটো, খেজুর, কমলা, কিসমিস, চিপস ইত্যাদি খাবারেও প্রচুর পরিমাণে পটাসিয়াম থাকে। তাই কিডনি রোগীরা অবশ্যই এসব খাবার থেকে দূরে থাকবেন।

সূত্র: হেলথলাইন

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button