খেলালিড নিউজ

টি-টোয়ন্টিতেও জিম্বাবুয়েকে গুড়িয়ে দিল টাইগাররা

টেস্ট ও ওয়ানডেতে হোয়াইটওয়াশের পর দুই ম্যাচ টি-টোয়ন্টি সিরিজের প্রথম ম্যাচে জিম্বাবুয়েকে গুড়িয়ে দিয়েছে টাইগাররা। সোমবার মিরপুরে টাইগারদের অসাধারণ ব্যাটিং-বোলিংয়ে সফরকারীদের ৪৮ রানে হারায় মাহমুদউল্লাহ রিয়াদের দিলটি। এ জয়ের ফলে দুই ম্যাচ টি-টোয়েন্টি সিরিজে ১-০ তে এগিয়ে গেল স্বাগতিকরা।

টাইগারদের দেয়া ২০১ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে ১৯ ওভারে ১৫২ রানে অলআউট হয় জিম্বাবুয়ে। ওপেনার টিনাশে কামুনহুকামউই ছাড়া আর কোন ব্যাটসম্যান বড় স্কোর গড়তে পারেনি। এই ওপেনার দলের পক্ষে সর্বোচ্চ ২৮ রান করেন। ব্যাটিংয়ে নেমে আমিনুল, শফিউল ও মু্স্তাফিজদের বোলিংয়ে দলীয় ৩৭ রানে তিন উইকেট হারায় জিম্বাবুয়ে।

এরপর কেন উইলিয়ামসন ২০, সিকান্দার রাজা ১০ ও রিচমন্ড মুতুমবামি ২০ রান করে বিদায় নেন। শেষ দিকে ডোনাল্ড তিরিপানোর ব্যাট থেকে আসে ২০ রান। এছাড়া জিম্বাবুয়ের হয়ে কার্ল মাম্বা ১৫ ক্রিস এমপোফু। বল হাতে বাংলাদেশের হয়ে স্পিনার আমিনুল ইসলাম ৩ ওভারে ৩৪ রানে নেন তিন উইকেট। মুস্তাফিজুর রহমান ৪ ওভারে ৩২ রানে নেন তিনটি উইকেট। এছাড়া শফিউল ইসলাম ও সাইফউদ্দিন ও আফিফ হোসেন নেন একটি করে উইকেট।

এর আগে মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দিবা-রাত্রির টি-টোয়েন্টিতে টস হেরে ব্যাটিংয়ে নেমে মিরপুরে তামিম-লিটন-সৌম্যদের বিষ্ফোরক ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৩ উইকেটে ২০০ রান সংগ্রহ করে বাংলাদেশ। টি-টোয়েন্টি ক্রিকেটে তৃতীয় দলীয় সর্বোচ্চ রানের ইনিংস।

এরা আগে ২০১৮ সালে শ্রীলঙ্কার মাটিতে স্বাগতিকদের দেয়া ২১৪ রানের জবাবে ৫ উইকেটে ২১৫ তুলে জয় তুলে নেয় বাংলাদেশ। এরপর একই বছর ডিসেম্বরে ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৪ উইকেটে ২১১ রান সংগ্রহ করে ৩৬ রানে জয় পায় বাংলাদেশ।

এদিন ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ঝড় তোলেন তামিম ইকবাল ও লিটন কুমার দাস। ওপেনিং জুটিতে ১০.২ ওভারে রেকর্ড গড়া ৯২ রানের ইনিংস উপহার দেন এই দুই ব্যাটসম্যান। তামিম ৩৩ বলে তিন বাউন্ডারি ও দুই ছক্কায় ব্যক্তিগত ৪১ রান করে বিদায় নিলেও ঝড়ো হাফসেঞ্চুরি করে ফেরেন লিটন। তিনি ৩৯ বলে ৫ বাউন্ডারি ও তিন ছক্কায় করেন ৫৯ রানের ইনিংস। এরপর মিরপুরে ব্যাটিংয়ে ঝড় তোলেন সৌম্য সরকার।

মুশফিকুর রহিম ১৭ রান করে বিদায় নিলেও অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদকে সাথে নিয়ে ঝড় তোলেনে সৌম্য। শেষ পর্যন্ত ৩২ বলে চার বাউন্ডারি ও ৫ ছক্কায় অপরাজিত ৬২ রান করেন করে অপরাজিত থাকেন সৌম্য। এছাড়া রিয়াদ অপরাজিত ১৪ রান করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button