আন্তর্জাতিক

চীন আমেরিকা থেকে অর্থ চুরি করে নিয়ে যাচ্ছে: ট্রাম্প

চীন-যুক্তরাষ্ট্র বাণিজ্য যুদ্ধ ক্রমশ বেড়েই চলেছে। চীন যেমন মার্কিন পণ্যে শুল্ক আরোপ করছে, ওয়াশিংটনও চীনা পণ্যের ওপর শুল্ক আরোপ করছে। এদিকে কয়েকদিন আগে আবারো নতুন করে শুরু হয়েছে শুল্ক আরোপের খেল। স্থানীয় সময় গত শনিবার চীন থেকে আমদানি হওয়া ৫৫ হাজার কোটি ডলারের পণ্যে অতিরিক্ত আরো পাঁচ শতাংশ শুল্ক আরোপ করল মার্কিন প্রশাসন। শুধু তাই নয়, চীনা সব সংস্থার সঙ্গে সম্পর্ক ছিন্ন করার নির্দেশ দিলেন মার্কিন প্রেসিডেন্ট। সেই সঙ্গে টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, বছরের পর বছর ধরে চীন আমেরিকা থেকে অর্থ চুরি করে নিয়ে যাচ্ছে কিন্তু এখন তা অবশ্যই বন্ধ করতে হবে।

আমেরিকার সমস্ত সংস্থাগুলোকেও এই নির্দেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট। সাড়ে সাত হাজার কোটি ডলারের মার্কিন পণ্যের ওপর চীনের পক্ষ থেকে শুল্ক আরোপ করার পর দ্রুত এই আহ্বান জানান তিনি।এর আগে আমেরিকা চীনের তিন হাজার কোটি ডলার মূল্যের চীনের পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপ করে। জবাবে বেইজিংও মার্কিন পণ্যের ওপর বাড়তি শুল্ক আরোপ করেছে।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প কয়েকদফা টুইটার পোস্টে মার্কিন কম্পানিগুলোর প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, চীনের সঙ্গে বাণিজ্য না করে তাদের পণ্য রপ্তানির জন্যে বিকল্প গন্তব্য খুঁজে বের করতে হবে। টুইটে তিনি মার্কিন কম্পানিগুলোকে তাদের পণ্যের ব্যাপারে কৌশল পরিবর্তনের নির্দেশ দিয়েছেন। তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কিছু বলেননি। কবে কীভাবে এই সিদ্ধান্ত বাস্তবায়ন হবে তাও তিনি তা পরিষ্কার করেননি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button