জাতীয়রাজনীতিলিড নিউজ

খোকার পরিবারকে ট্রাভেল পারমিটে আবেদন করার পরামর্শ প্রতিমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ভাইস চেয়ারম্যান ও অবিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সাবেক মেয়র সাদেক হোসেন খোকার পরিবারকে ট্রাভেল পারমিটে আবেদন করার পরামর্শ দিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মোহাম্মদ শাহরিয়ার আলম।

রবিবার (৩ নভেম্বর) দুপুরে তার ব্যক্তিগত ফেসবুক আইডি থেকে দেওয়া এক স্ট্যাটাসের মাধ্যমে পররাষ্ট্র প্রতিমন্ত্রী এ পরামর্শ দেন।

শাহরিয়ার আলম তার ফেসবুক স্ট্যাটাসে লিখেন, ‘নিউইয়র্কে সাদেক হোসেন খোকার পরিবার ‘ট্রাভেল পারমিট’ এর জন্য আবেদন করলে আমাদের মিশন প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী লিখেন, ‘তিনি (খোকা) এবং তার স্ত্রীর যেহেতু পাসপোর্ট নেই সেহেতু আন্তর্জাতিকভাবে অন্য দেশ থেকে নিজের দেশে ফিরার এটাই একমাত্র ব্যবস্থা। আমি আমাদের নিউইয়র্কের কনসুলেটে এই সিদ্ধান্ত জানিয়ে দিয়েছি।’

তিনি আরও বলেন, সাদেক হোসেন খোকা এবং তার স্ত্রীর নামে মামলা আছে এবং গ্রেফতারি পরোয়ানাও থাকতে পারে (আমি নিশ্চিত নই)। কিন্তু মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয়ের সাথে কথা বলে যা জেনেছি, তাদের আগমনের পর বিষয়টি মানবিক দৃষ্টিকোণ থেকে দেখা হবে।

প্রসঙ্গত, বিএনপির ভাইস চেয়ারম্যান এবং অবিভক্ত ঢাকার সাবেক মেয়র মুক্তিযোদ্ধা সাদেক হোসেন খোকা গেল কয়েকদিন ধরেই জীবন-মৃত্যুর সন্ধিক্ষণে। সংকটাপন্ন অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ম্যানহাটনের মেমোরিয়াল স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে নিবিড় পরিচর্যাকেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন খোকার শারীরিক অবস্থা পরিবর্তনের আশা ছেড়ে দিয়েছেন চিকিৎসকেরা। তারা খোকার সব চিকিৎসা বন্ধ করে দিয়েছেন।

অবিভক্ত ঢাকার সাবেক মেয়র ও মুক্তিযোদ্ধা খোকার জীবনের শেষ ইচ্ছা অনুযায়ী তাকে দেশে নেওয়াও পরিবারের পক্ষে সম্ভব হচ্ছে না। পাসপোর্ট না থাকায় দেশে ফিরতে পারছেন না তিনি। পরবর্তী সময়ে কী হবে, এ নিয়ে স্বজনেরা বিভ্রান্তিতে আছেন।

যুক্তরাষ্ট্র বিএনপির একাধিক সূত্র জানায়, সাদেক হোসেন খোকা বেশ কিছুদিন আগে থেকেই কিডনির নানা সমস্যায় ভুগছেন। স্থানীয় সময় গত ২৮ অক্টোবর থেকে তার স্বাস্থ্যের আরও অবনতি হয়। তিনি স্লোয়ান ক্যাটারিং ক্যানসার সেন্টারে ভর্তি আছেন। প্রায় তিন সপ্তাহ আগে শারীরিক অবস্থার অবনতির পরই তাকে হাসপাতালে নেওয়া হয়।

গত শুক্রবার (১ নভেম্বর) সাদেক হোসেন খোকার ছেলে বিএনপির বৈদেশিক বিষয়ক কমিটির সদস্য প্রকৌশলী ইশরাক হোসেন বলেন, বাবা এখনো বেঁচে আছেন। ১০ দিন ধরে হাসপাতালে ভর্তি আছেন। উনার অবস্থা খুবই গুরুতর। বেশ মুমূর্ষু অবস্থায় আছেন। ডাক্তার বলেছেন তার অবস্থা আশঙ্কাজনক।

২০১৪ সালের মে মাসের ১৪ তারিখে সাদেক হোসেন খোকা চিকিৎসার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র গমন করেন। সেখানে তার কিডনির সমস্যা ধরা পড়ে। এরপর সেখানে থেকেই তিনি চিকিৎসা নেওয়া শুরু করেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button