খেলা

না ফেরার দেশে জাতীয় দলের সাবেক ক্রিকেটার এএসএম ফারুক

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার এএসএম ফারুক। ঢাকা মোহামেডানের সাবেক অধিনায়ক ও জাতীয় দলের সাবেক ক্রিকেটার বুধবার সন্ধ্যার পর শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। (ইন্নালিল্লাহি ওয়াইন্না ইলাহি রাজিউন)।  মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৫ বছর।

মাত্র তিনদিন আগে চলে গেলেন বিসিবির প্রধান নিরাপত্তা কর্মকর্তা মেজর (অব.) হোসেন ইমাম। তিনি ছিলেন এ এস এম ফারুকের ভগ্নিপতি। ছোট বোনের জামাতার হঠাৎ চলে যাওয়ার শোক কাটিয়ে ওঠার আগে পরপারে চলে গেলেন দেশের ক্রিকেটের পরিচিত মুখ নামী ক্রিকেট ব্যক্তিত্ব এ এস এম ফারুক। শামীম কবিরের নেতৃত্বে ঢাকায় ১৯৭৬ সালে এমসিসির বিপক্ষে তিন দিনের বেসরকারি টেস্ট ম্যাচে বাংলাদেশের যে দলটি অংশ নিয়েছিল, এ এস এম ফারুক ছিলেন সেই দলের সদস্য।

তার নেতৃত্বেই ১৯৭৭-১৯৭৮ মৌসুমে প্রথম ঢাকা লিগের শিরোপা বিজয়ী হয় ঐতিহ্যবাহী মোহামেডান। খেলোয়াড়ী জীবন শেষে বিভিন্ন সময় দেশের ক্রিকেট বোর্ডের উচ্চপদেও আসীন ছিলেন এ এস এম ফারুক। ২০০৩ সালে দক্ষিণ আফ্রিকায় হওয়া আইসিসি বিশ্বকাপ ক্রিকেটে তিনি ছিলেন বাংলাদেশ জাতীয় দলের ম্যানেজার। এছাড়া রাজধানী ঢাকা তথা দেশের অভিজাত সামাজিক ক্লাব ‘ঢাকা ক্লাবের’ অন্যতম সদস্য ছিলেন এ এস এম ফারুক।

ক্রিকেট ছাড়ার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের সঙ্গে দীর্ঘদিন কাজ করেছেন ফারুক। ২০১৬ সালের অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে বাংলাদেশ দলের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি। ২০০৭ সালে বিসিবির গেম ডেভলপম্যান্ট কমিটির চেয়ারম্যান ছিলেন তিনি।  নামকরা সাবেক এই ক্রিকেটার ও ক্রিকেট সংগঠকের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করা হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এবং তার পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করা হয়েছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Back to top button