জাতীয়লিড নিউজশিক্ষাঙ্গন

ভর্তি পরীক্ষার জন্য বুয়েটের আন্দোলন ২ দিন ‘শিথিল’

আগামী ১৪ অক্টোবর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) চলতি শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার কথা বিবেচনা করে দুই দিনের জন্য আন্দোলন শিথিলের ঘোষণা দিয়েছেন আন্দোলনরত শিক্ষার্থীরা। শনিবার বেলা আড়াইটার দিকে বুয়েটের শহীদ মিনারে আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। ঘোষণায় বলা হয়, ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং তাদের অভিভাবকদের কথা বিবেচনা করে ১৩ ও ১৪ আমাদের আন্দোলন শিথিল করা হয়েছে। ভর্তিচ্ছুদের সার্বিকভাবে সহায়তার ঘোষণা দেন তারা।

তবে আন্দোলনকারীরা বলছেন, তারা ১০ দফা দাবিতে আন্দোলন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত এই কর্মসূচি অব্যাহত থাকবে। কেবল ভর্তিচ্ছু শিক্ষার্থী এবং অভিভাবকদের কথা বিবেচনা করে দুদিনের জন্য শিথিল করা হচ্ছে। বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে পিটিয়ে হত্যা করে ছাত্রলীগ নেতাকর্মীরা। রবিবার মধ্যরাতে বুয়েটের শেরেবাংলা হলের নিচতলা ও দোতলার মাঝামাঝি সিঁড়ি থেকে তার মরদেহ উদ্ধার করে পুলিশ।

একাধিক শিক্ষার্থী ও এক পুলিশ কর্মকর্তা জানান, হলের ২০১১ নম্বর কক্ষে হামলাকারীদের নির্মম নির্যাতনের মুখে আবরার দুবার বমি করেন। সঙ্গে প্রস্রাবও করেন। নির্মম এ হত্যাকাণ্ডের ঘটনায় জড়িত সন্দেহে বুয়েট ছাত্রলীগ নেতাকর্মীসহ ১৯ জনকে আটক করে পুলিশ। আবরার হত্যাকাণ্ডে ১৯ জনকে আসামি করে গতকাল রাতে চকবাজার থানায় মামলা করেছেন তার বাবা বরকত উল্লাহ। তবে এজাহারের বাইরে বেশ কয়েকজন এ হত্যাকাণ্ডের সঙ্গে জড়িত বলে জানিয়েছে পুলিশ।

এদিকে ওই ঘটনায় জড়িত থাকার অভিযোগ প্রমাণিত হওয়ায় বুয়েট শাখার ১১ জন নেতাকর্মীকে স্থায়ী বহিষ্কার করেছে ছাত্রলীগ।

আন্দোলনরত শিক্ষার্থীদের অভিযোগ, ফেনী নদীর পানি বণ্টন ও বন্দর ব্যবহারসহ ভারতের সঙ্গে বাংলাদেশের বিভিন্ন চুক্তির সমালোচনা করে ফেইসবুকে স্ট্যাটাস দেওয়ায় শিবির সন্দেহে তাকে পিটিয়ে হত্যা করা হয়।

ঘটনার পর থেকে হত্যাকারীদের বিচার দাবিতে বুয়েটসহ সারাদেশের বিশ্ববিদ্যালয়গুলোতে বিক্ষোভ করছেন শিক্ষার্থীরা। এই আন্দোলনে সংহতি জানিয়ে বিভিন্ন রাজনৈতিক দলও কর্মসূচি পালন করছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button