আন্তর্জাতিক

আফগান প্রেসিডেন্টের ঈদের নামাজের সময় রকেট হামলা

আফগানিস্তানের প্রেসিডেন্ট প্রাসাদের পাশে রকেট হামলা চালানো হয়েছে। স্থানীয় সময় গতকাল মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট আশরাফ ঘানিসহ অন্যরা ঈদুল আজহার নামাজ পড়ছিলেন। এ সময়ই প্রেসিডেন্ট প্রাসাদের পাশে পর পর তিনবার রকেট হামলা চালানো হয়। এতে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি। জঙ্গিগোষ্ঠী আইএসআইএল (আইএসআইএস) এই হামলার দায় স্বীকার করেছে। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কাবুলের উচ্চ নিরাপত্তাব্যবস্থা-সংবলিত গ্রিন জোন এলাকায় প্রেসিডেন্ট প্রাসাদের অবস্থান। এই এলাকায় যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের দূতাবাসও রয়েছে।

২০ বছর পরে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহার শুরু হয়েছে। এর মধ্যেই দেশটির অনেক জেলা ও শহর দখল নিয়েছে তালেবান। আগামী সেপ্টেম্বরের মধ্যে দেশটি থেকে যুক্তরাষ্ট্রসহ ন্যাটো জোটের সেনাদের পুরোপুরি সরিয়ে নেওয়ার কথা রয়েছে।

হামলার সময়কার একটি ভিডিও প্রেসিডেন্ট প্রাসাদের অফিশিয়াল ফেসবুক পেজে প্রকাশ করা হয়েছে। তাতে দেখা যায়, প্রেসিডেন্ট প্রাসাদের বাগানে ঐতিহ্যবাহী আফগান পোশাক ও মাথায় পাগড়ি পরে আশরাফ ঘানিসহ অন্যরা ঈদের নামাজ পড়ছেন। পাশ থেকে রকেট হামলার আওয়াজ পাওয়া যাচ্ছিল।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মিরওয়াইস স্তানিকজাই জানান, প্রেসিডেন্ট প্রাসাদের পাশে রকেট হামলার ঘটনায় প্রাথমিকভাবে হতাহাতের কোনো খবর পাওয়া যায়নি। প্রেসিডেন্ট ঘানি ও অন্যরা অক্ষত আছেন। একটি পিকআপ থেকে রকেটগুলো ছোড়া হয়েছিল।

এদিকে হামলার পর প্রেসিডেন্ট আশরাফ ঘানি বলেন, ‘তালেবানরা প্রমাণ করেছে শান্তির পথে আসতে তাদের কোনো ইচ্ছা ও পরিকল্পনা নেই।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button