আন্তর্জাতিক

আফগান সেনাপ্রধানের ভারত সফর বাতিল

আফগান সেনাপ্রধানের পূর্ব নির্ধারিত ভারত সফর বাতিল করা হয়েছে। সোমবার আফগানিস্তানের সেনাবাহিনীর প্রধান ওয়ালি মোহাম্মদ আহমেদজাইয়ের দিল্লি সফর করার কথা ছিল।

আফগানজুড়ে অভিযানের পরিসর ক্রমশ বাড়াচ্ছে তালেবান। আরও বেশি করে তারা জিম্মি করছে সাধারণ মানুষকে।

এই পরিস্থিতিতে ভারত সফর বাতিল করলেন আফগান সেনাপ্রধান। সোমবার ভারতে কিছু রাজনৈতিক নেতা ও সেনা কর্মকর্তার সঙ্গে সাক্ষাতের কথা ছিল তার। কিন্তু রোববার হঠাৎ তার সেই সফর বাতিলের কথা জানিয়েছে আফগান সরকার। খবর আনন্দবাজার পত্রিকার।

আফগান সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, দেশটির প্রায় ৪০০টি জেলার অর্ধেকই তারা নিজেদের দখলে নিয়ে নিয়ে নিয়েছে বলে সমানে দাবি করে যাচ্ছে তালিবান নেতারা।

কিছু কিছু এলাকা আফগান বাহিনী পুনরুদ্ধার করলেও গোটা দেশে যথেষ্ট আতঙ্কের পরিবেশ। তালেবানকে মদত দেওয়ার জন্য পাক সরকারকে ইতিমধ্যেই দুষেছে আফগান সরকার।

আগামী ৩১ অগস্টের মধ্যে পাকাপাকি ভাবে আফগানিস্তান ছাড়বে ন্যাটো এবং আমেরিকার সেনাবাহিনী। আর তার কয়েক মাসের মধ্যে নির্বাচিত আফগান সরকারকে ফেলে দিয়ে তালেবান দেশটির শাসনভার হাতে নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আমেরিকা।

এর মধ্যে আফগানিস্তানে জাতিসংঘের একটি মিশন তাদের রিপোর্টে জানিয়েছে, চলতি বছরের প্রথমার্ধেই আফগানিস্তানে ১ হাজার ৬৫৯ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে।

গত বছরের হিসেবের তুলনায় যা প্রায় ৪৭ শতাংশ বেশি। আহতের সংখ্যা তিন হাজারেরও বেশি। এত মৃত্যুর জন্য আফগান সেনার একাংশকেও দায়ী করেছে ওই রিপোর্ট। সেখানে বলা হয়েছে, অবিলম্বে আফগানবাহিনী পরিস্থিতি নিয়ন্ত্রণে না আনলে মৃত্যুর সংখ্যা রেকর্ড ছাড়াবে।

facebook sharing button
messenger sharing button
twitter sharing button
pinterest sharing button
linkedin sharing button
print sharing button

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button