আন্তর্জাতিক

আবর্জনা থেকে প্লাস্টিক বাছাইয়ে নরেন্দ্র মোদি!

নিজ হাতে আবর্জনা থেকে প্লাস্টিক বাছাইয়ের কাজ করছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বুধবার উত্তর প্রদেশের মথুরা অঞ্চলে একটি কর্মসূচিতে অংশ নিয়ে নারী পরিচ্ছন্নতা কর্মীদের সঙ্গে মাটিতে বসে বর্জ্য থেকে প্লাস্টিক সাফাই করতেও দেখা গেছে দেশটির প্রধানমন্ত্রীকে।

এর আগে একক ব্যবহারযোগ্য প্লাস্টিক বন্ধ করতে আহ্বান জানিয়েছিলেন নরেন্দ্র মোদি। ‘স্বচ্ছতাই সেবা’ কর্মসূচির অংশ হিসেবে ২৫ জন পরিচ্ছন্নতা কর্মীর সঙ্গেও দেখা করেন প্রধানমন্ত্রী। ওই নারী পরিচ্ছন্নতা কর্মীরা মুখোশ ও গ্লাভস পরে আবর্জনার স্তূপ নিয়ে দাঁড়িয়েছিলেন। তারা সাধারণত পরিবারগুলো থেকে সংগৃহীত ময়লা এবং সেগুলোর মধ্যে প্লাস্টিকের পরিমাণ সম্পর্কে প্রধানমন্ত্রীর নানা প্রশ্নের উত্তর দিয়েছেন। কথা বলার পাশাপাশি ওই নারীদের নিজেদের কাজের জন্য সম্মানিতও করা হয়।

প্লাস্টিক বন্ধের তাগিদেই ময়লা থেকে প্লাস্টিক বাছাই করে আলাদা রাখার কাজেও হাত দিয়েছেন মোদি।

এর আগে সোমবার জাতিসংঘের একটি সম্মেলনে প্রধানমন্ত্রী একক ব্যবহারের প্লাস্টিক নিষিদ্ধ করার বিষয়ে ভারতের সংকল্পের কথা জানিয়েছেন। অন্যান্য দেশকেও এ কাজ করার জন্য তিনি আহ্বান জানান।

ওই সময়ে মোদি বলেন, আমার সরকার ঘোষণা করেছে যে আগামী বছরগুলোতে ভারত একক-ব্যবহারের প্লাস্টিকের অবসান ঘটাবে। আমরা পরিবেশ-বান্ধব বিকল্পের বিকাশ এবং একটি কার্যকর প্লাস্টিক সংগ্রহ ও নিষ্পত্তি পদ্ধতির বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।

গণমাধ্যমটির প্রতিবেদনে বলা হয়, সরকার ২০২২ সালের মধ্যে একক ব্যবহারের প্লাস্টিক পুরোপুরি নির্মূল করার বিষয়েও প্রতিশ্রুতি দিয়েছে। এ প্রচেষ্টার অংশ হিসেবে বিশেষ প্রচারও করবে সরকার, যাতে একক ব্যবহারের প্লাস্টিকগুলো ফের ব্যবহার না করার বিষয়ে সচেতন হয় দেশটির নাগরিকরা।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button