আন্তর্জাতিক

আবারো ক্ষেপণাস্ত্র পরীক্ষা করল উত্তর কোরিয়া

চার দিন ধরে ইউক্রেনে হামলা অব্যাহত রেখেছে রাশিয়া। এরই মধ্যে দক্ষিণ কোরিয়া ও জাপানের সামরিক কর্মকর্তারা বলেছেন, উত্তর কোরিয়া আজ রবিবার একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে। জানুয়ারিতে বেশ কয়েকবার ক্ষেপণাস্ত্র পরীক্ষার মাসখানেক পর উত্তর কোরিয়া আবারো ক্ষেপণাস্ত্র ছুঁড়ল।

দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চিফ অব স্টাফ জানিয়েছেন, কোরীয় উপদ্বীপের পূর্ব উপকূল থেকে একটি শক্তিশালী ক্ষেপণাস্ত্র ছুড়েছে উত্তর কোরিয়া।

উত্তর কোরিয়ার স্থানীয় সময় সকাল ৭টা ৫২ মিনিটে সুনান এলাকা থেকে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে বলে দাবি করেছেন তিনি। 

জাপানের প্রতিরক্ষামন্ত্রী নবুও কিশি বলেছেন, অন্তত একটি ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র পরীক্ষা করেছে উত্তর কোরিয়া। ক্ষেপণাস্ত্রটি ৩০০ কিলোমিটার পর্যন্ত দূরত্ব এবং সর্বোচ্চ ৬০০ কিলোমিটার পর্যন্ত উচ্চতায় পৌঁছাতে সক্ষম বলে জানিয়েছেন তিনি।

শান্তি ও স্থিতিশীলতার জন্য এভাবে ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ অপ্রত্যাশিত বলে জানিয়েছে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদ এনএসসি। বিশ্ব যখন ইউক্রেন সংকট নিরসনের চেষ্টা করছে তখন এভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা অপ্রত্যাশিত বলে মনে করেন তিনি।

এর আগে গত ৩০ জানুয়ারি সর্বশেষ ক্ষেপণাস্ত্র ছুড়েছিল উত্তর কোরিয়া। প্রায় এক মাস বিরতির পর আবারো কিম জং উনের দেশ ক্ষেপণাস্ত্র পরীক্ষা চালাল।
সূত্র: সিএনএন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button