আন্তর্জাতিক

ইউক্রেনের নতুন দুই শহরে প্রথম রুশ হামলা

ইউক্রেনের উত্তর-পশ্চিমের লুতৎস্ক এবং দনিপ্রো শহরে প্রথমবারের মতো হামলা চালিয়েছে রাশিয়ার বাহিনী। সেখান থেকে বিস্ফোরণের আওয়াজ পাওয়া গেছে। প্রাথমিক তথ্যমতে, লুতৎস্কে হামলা হয়েছে একটি বিমানঘাঁটি লক্ষ্য করে। ইতোমধ্যেই একজন নিহতের খবর পাওয়া গেছে।

রুশ হামলার পর লুতৎস্কের মেয়র শহরের বাসিন্দাদের আশ্রয়কেন্দ্রে যাওয়ার আহ্বান জানিয়েছেন। তিনি একটি ফেসবুক পোস্টে লিখেছেন, ‘সবাই নিরাপদ আশ্রয়ে যান!’ মেয়র স্থানীয় বাসিন্দাদের কোনো ছবি, ঠিকানা বা অবস্থান প্রকাশ না করতে বলেন।

ইউক্রেনের আইসিটিভি চ্যানেলের প্রতিবেদনে বলা হয়েছে, বিমানবন্দরের কাছে একটি কারখানায় আগুন লেগেছে। ইউক্রেনীয় মিডিয়া দনিপ্রোতে তিনটি বিস্ফোরণের খবর দিয়েছে। একটি দৃশ্যত একটি জুতার কারখানায় আঘাত হেনেছে। অন্য দুটি বিস্ফোরণ হয়েছে একটি কিন্ডারগার্টেন এবং একটি আবাসিক ভবনের কাছে।

লুতৎস্ক ইউক্রেনের উত্তর-পশ্চিমের একটি শহর। আর দনিপ্রো দেশের মধ্য-পূর্ব অঞ্চলে দনিপার নদীর তীরে অবস্থিত। দুই সপ্তাহের কিছু বেশি সময় ধরে চলা সংঘাতে এই শহরদুটির কোনোটিই এ পর্যন্ত সরাসরি গোলাগুলি দেখেনি।

বিবিসি ইউক্রেন বলেছে, নতুন এলাকায় রুশ হামলার শিকারের মধ্যে রয়েছে বিমানের ইঞ্জিন মেরামতের কারখানা। এটি রাশিয়ার লক্ষ্যবস্তুতে থাকা অন্যতম কৌশলগত স্থাপনা।

এদিকে রুশ বাহিনী গত ২৪ ঘণ্টায় কিয়েভের তিন মাইল কাছাকাছি এগিয়ে এসেছে বলে জ্যেষ্ঠ একজন মার্কিন প্রতিরক্ষা কর্মকর্তা  জানিয়েছেন।
সূত্র: বিবিসি।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button