আন্তর্জাতিক

ইরানের কাছে বার্তা পাঠানোর খবর সঠিক নয় : সৌদি আরব

ইরানের কাছে সৌদি আরব সংলাপ অনুষ্ঠানের বিষয়ে বার্তা পাঠিয়েছে বলে যে দাবি ইরান সরকারের এক মুখপাত্র করেছেন- সেটি সঠিক নয় বলে জানিয়েছে সৌদি আরব। দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবাইর বলেছেন, ইরানের এমন দাবি সঠিক নয়। তবে সৌদি আরব সব সময়ই শান্তি ও স্থিতিশীলতার প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি রাখে।

টুইটারে সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবাইর লিখেছেন, ‘সৌদি আরব ইরানের কাছে বার্তা পাঠিয়েছে বলে ইরানের এক মুখপাত্র যে দাবি করেছে তা সঠিক নয়। আসলে যেটা ঘটেছে তা হলো, বেশ কয়েকটি বন্ধুপ্রতীম দেশ এই অঞ্চলে উত্তেজনা হ্রাসের আহ্বান জানিয়েছে এবং আমরা তাদের বলেছি যে আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার প্রতি সব সময়ই আমরা আন্তরিক।’

গত মঙ্গলবার ইরান সরকারের মুখপাত্র জানায়, সৌদি আরব তাদের কাছে বার্তা পাঠিয়েছে নিরপেক্ষ একটি আবর দেশের সরকার প্রধানের মাধ্যমে।

এদিকে সৌদি আরবের সাথে সংলাপের বিষয়ে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেছেন, আমরা সৌদি আরবের সংলাপ নিয়ে আগ্রহকে স্বাগত জানাবো তবে যদি সৌদি কর্তৃপক্ষ বুঝতে পারে যে, শুধুমাত্র অস্ত্র কিনেই তারা দেশকে সুরক্ষিত রাখতে পারবে না। এবং অন্যদের হাতে স্বাবভৌমত্ব রক্ষার দায়িত্ব দিয়েও টিকতে পারবে না।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরো বলেন, তেহরান প্রতিবেশী দেশগুলোর সাথে বোঝাপড়া করার চেষ্টা করছে। আমরা উত্তেজনা চাই না। ইরানি পররাষ্ট্রমন্ত্রীর এই মন্তব্যের প্রতিক্রিয়ায় সৌদি আরবের পররাষ্ট্র প্রতিমন্ত্রী আদেল আল জুবাইর বলেছেন, রিয়াদ ও তেহরান চাইলে পরিস্থিতি স্বাভাবিক করতে পারে এবং ইয়েমেনেও একটি যুদ্ধবিরতি কার্যকর করতে পারে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button