আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্ট হিসেবে রাইসির শপথ গ্রহণ

ইরানের অতিরক্ষণশীল ধর্মীয় নেতা ইব্রাহিম রাইসি দেশটির অষ্টম প্রেসিডেন্ট হিসেবে বৃহস্পতিবার শপথ গ্রহণ করেছেন। তার শপথ গ্রহণ অনুষ্ঠান রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।খবর এএফপি’র। যুক্তরাষ্ট্রের অবরোধ আরোপের মধ্যে ইরানের বিপর্যস্ত অর্থনীতি, দুর্বল স্বাস্থ্যব্যবস্থা ও পারমাণবিক ইস্যুতে দেশটির বিপজ্জনক পরিস্থিতির মধ্যে তিনি শপথ নিলেন। শপথ গ্রহণের পর রাইসি বলেন, ‘জনগণের সেবা, দেশের সম্মান রক্ষা, ধর্মীয় ও নৈতিকতার বিস্তার এবং সত্য ও ন্যায়ের পক্ষে কাজ করতে আমি নিজেকে উৎসর্গ করবো।’

বার্তা সংস্থা এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়, অতিরক্ষণশীল ও সাবেক প্রধান বিচারপতি গত মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে চার বছরের মেয়াদে ক্ষমতা গ্রহণ করেন। উদ্বোধনী অনুষ্ঠানে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খোমেনি উপস্থিত ছিলেন।

ইরানের মধ্যপন্থী প্রেসিডেন্ট হাসান রুহানির দুই দফা মেয়াদ শেষে রাইসি দেশটির দায়িত্ব নিলেন। দায়িত্ব পালনকালে ২০১৫ সালে বিশ্বের ছয়টি ক্ষমতাধর দেশের সঙ্গে পারমাণবিক সমঝোতা চুক্তি করেন হাসান রুহানি।

গত ১৮ জুন অনুুষ্ঠিত ইরানের প্রেসিডেন্ট নির্বাচনে রাইসি জয়ী হন। নির্বাচনে অনেক হেভিওয়েট প্রতিদ্বন্দ্বীকে অংশ নিতে বাধা দেওয়ার অভিযোগ রয়েছে রাইসির বিরুদ্ধে। বৃহস্পতিবার স্থানীয় সময় বিকেল পাঁচটায় নতুন প্রেসিডেন্ট পার্লামেন্ট অধিবেশনে অংশ নেন।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন জানিয়েছে, এ সময় পার্লামেন্ট ভবনের পার্শ্ববর্তী সড়কগুলোতে যান চলাচল বন্ধ রাখা হয়। এছাড়া তেহরানের সঙ্গে নিকটস্থ আলবুর্জ ও কাজবিন প্রদেশে আড়াই ঘণ্টা বিমান চলাচল বন্ধ থাকে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button