আন্তর্জাতিক

ওমান উপকূলে হামলায় ইসরাইলি জাহাজের ২ ক্রু নিহত

ওমান উপকূলে হামলার শিকার ইসরাইলি মালিকানাধীন জাহাজের দুই ক্রু নিহত হয়েছে। লন্ডনভিত্তিক ইসরাইলি ধনকুবের ইয়াল অফারের জোডিয়াক মেরিটাইম কোম্পানি ওই হামলায় তাদের দুই ক্রু নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। তবে এ ঘটনায় আর কেউ হতাহত হয়েছে কি না, এ বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। বৃহস্পতিবার রাতে ট্যাংকারটিতে হামলা হয় বলে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে। নিহত নাবিকদের একজন ব্রিটেনের ও অপরজন রোমানিয়ার নাগরিক।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, বৃহস্পতিবার রাতে মাসিরা দ্বীপের কাছে জাহাজটি হামলার শিকার হয়। ওমানের রাজধানী মাস্কাট থেকে ওই দ্বীপের দূরত্ব ৩০০ কিলোমিটার। জোদিয়াক বলেছে, জাহাজটি তানজানিয়ার রাজধানী দারুসসালাম থেকে সংযুক্ত আরব আমিরাতের ফুজাইরা বন্দরে যাচ্ছিল। হামলার সময় জাহাজটি ভারত মহাসাগরের উত্তরাংশে ছিল।

এদিকে সিরিয়ার একটি প্রতিরোধ সংগঠন ইসরাইলি জাহাজে হামলার দায়িত্ব স্বীকার করেছে বলে ইরানের আরবি ভাষার নিউজ চ্যানেল আল-আলম জানিয়েছে। ওই প্রতিরোধ সংগঠনটি বলেছে, সিরিয়ার কুসাইর এলাকার দাবা বিমানবন্দরে ইসরাইলি হামলার প্রতিশোধ নিতে ইসরাইলি জাহাজটিতে হামলা চালানো হয়েছে। ইসরাইলি বিমান হামলায় দুই প্রতিরোধ যোদ্ধা নিহত হয় বলে আল-আলমের খবরে উল্লেখ করা হয়।

সমুদ্রে জাহাজ চলাচল-বিষয়ক নিরাপত্তা প্রতিষ্ঠান গ্লোবাল অ্যাডমিরাল এক প্রতিবেদনে বলেছে, একটি পাইলটবিহীন বিমান বা ড্রোন দিয়ে জাহাজটিতে হামলা চালানো হয়েছে। এতে আরো বলা হয়েছে, ড্রোন হামলার কিছুক্ষণ পর জাহাজটি আরেক দফা হামলার শিকার হয়। দ্বিতীয় হামলার ধরনটি পরিষ্কার না হলেও এই হামলার জের ধরে জাহাজের ডেকে বিস্ফোরণ হয়। সূত্র : পার্সটুডে

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button