আন্তর্জাতিক

কাবুল বিমানবন্দরের বাইরে ভয়াবহ বিস্ফোরণ

পশ্চিমা সৈন্য-নাগরিক ও আফগান সহযোগীদের সরিয়ে নেওয়ার ব্যাপক তোড়জোড়ের মধ্যে আফগানিস্তানের রাজধানী কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের বাইরে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার এক টুইট বার্তায় পেন্টাগনের মুখপাত্র জন কিরবি বিস্ফোরণের এই তথ্য নিশ্চিত করেছেন।

টুইট বার্তায় পেন্টাগনের মুখপাত্র বলেছেন, ‘কাবুল বিমানবন্দরের বাইরে এক বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে আমরা নিশ্চিত করছি। তবে এখনও হতাহতের বিষয়ে জানতে পারিনি। আমরা জানতে পারলেই বিস্তারিত জানানো হবে।’

রয়টার্সকে যুক্তরাষ্ট্রের এক কর্মকর্তা জানিয়েছেন, এক আত্মঘাতী বোমা হামলাকারী এই বিস্ফোরণ ঘটিয়েছে। হোয়াইট হাউস জানিয়েছে, কাবুলের আন্তর্জাতিক বিমানবন্দরে বিস্ফোরণের বিষয়টি এরই মধ্যে প্রেসিডেন্ট জো বাইডেনকে জানানো হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, বিমানবন্দরের অ্যাবে গেটের প্রবেশদ্বারে বিস্ফোরণ ঘটেছে যেখানে সাম্প্রতিক দিনগুলোয় ব্রিটিশ সেনারা অবস্থান করছিল। সন্ত্রাসী হামলার হুমকির সতর্কতার কারণে বন্ধ করে দেওয়া তিনটি গেটের একটি ছিল এই গেট। গত ১৫ আগস্ট কাবুলের পতনের পর তালেবানের শাসনের ভয়ে দেশ ছাড়তে মরিয়া হাজার হাজার মানুষ এই গেটে অবস্থান করছেন।

পশ্চিমা দেশগুলো কাবুলের বিমানবন্দরে হামলার ব্যাপারে সতর্ক করে দেওয়ার পরও তারা বিমানবন্দর ছাড়েননি। তবে বিমানবন্দরে বিস্ফোরণের এই ঘটনায় কোনও হতাহত হয়েছে কিনা তা এখন পর্যন্ত নিশ্চিত হওয়া যায়নি।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র বিবিসিকে বলেছে, ‘আমাদের কাছে ব্রিটেনের সামরিক বাহিনীর হতাহতের কোনও রেকর্ড নেই। এ বিষয়ে এখনই নিশ্চিত করা যাচ্ছে না।’

ভয়াবহ এই বিস্ফোরণের কয়েক ঘণ্টা আগে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা কয়েকটি দেশ আফগানিস্তানে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অনুসারী ইসলামিক স্টেট খোরাসান (আইএসআইএস-কে) আত্মঘাতী হামলা চালাতে পারে বলে আশঙ্কা প্রকাশ করে।

আইএসআইএস-কের হামলার আশঙ্কায় বৃহস্পতিবার কাবুল বিমানবন্দর থেকে নাগরিকদের দূরে থাকার আহ্বান জানায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং অস্ট্রেলিয়া।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button