আন্তর্জাতিক

ডেল্টা-বেটার চেয়ে ওমিক্রনে আক্রান্ত হওয়ার আশঙ্কা তিন গুণ বেশি!

করোনার নতুন ধরন ওমিক্রন ডেল্টা ও বেটার চেয়ে তিন গুণ শক্তিশালী বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার বিজ্ঞানীরা। বৃহস্পতিবার প্রকাশিত এক সমীক্ষায় এ কথা জানান তারা।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যব্যবস্থা থেকে গৃহীত তথ্য এবং পূর্বের সংক্রমণ থেকে তথ্য-প্রমাণের ভিত্তিতে এ ফলাফল দেওয়া হয়েছে। এই গবেষণা রিভিউয়ের আগেই মেডিক্যাল সার্ভারে আপলোড করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, গত ২৭ নভেম্বর পর্যন্ত দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত ২৮ লাখ লোকের মধ্যে ৩৫ হাজার ৬৭০ জন পুনঃসংক্রমিত হয়েছন। ৯০ দিনের ব্যবধানে আক্রান্ত হলে সেগুলোকে পুনরায় সংক্রমণ হিসেবে বিবেচনা করা হয়।

দক্ষিণ আফ্রিকার ডিএসআই-এনআরএফ সেন্টার অব এক্সিলেন্স ইন এপিডোমিওলজিক্যাল মডেলিং অ্যান্ড অ্যানালাইসিস পরিচালক জুলিয়েট পুলিয়াম এক টুইটে বলেছেন, সম্প্রতি ওমিক্রনে তারাই আক্রান্ত হচ্ছে, যারা আগে অন্য কোনো ভ্যারিয়েন্টে, বিশেষ করে ডেল্টা ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছে। তিনি বলেন, যাদের পূর্বে করোনা সংক্রমণের রেকর্ড রয়েছে এবং ওমিক্রন সংক্রণের সম্ভাবনা যাদের তীব্র, সে বিষয়ে তাদের তথ্য জরুরিভাবে প্রয়োজন।

এদিকে দক্ষিণ আফ্রিকার সাথে বিশ্বের বিভিন্ন দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থাও ওমিক্রনকে ‘উদ্বেগজনক ভ্যারিয়েন্ট’ হিসেবে বর্ণনা করেছে।

নভেম্বরের মাঝামাঝি দক্ষিণ আফ্রিকায় প্রতিদিন করোনায় আক্রান্তের সংখ্যা ছিল ৩০০ জন। তবে গেল বুধবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৫৬১, এর আগে মঙ্গলবার ছিল ৪ হাজার ৩৭৩।

সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button