বিজ্ঞান ও প্রযুক্তি

‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া ২০১৯’ সম্মেলন ঢাকায়

ডিজিটাল ম্যাপ বিনামূল্যে ব্যবহারের সুবিধা প্রদানকারী প্লাটফরম ওপেন স্ট্রিট ম্যাপের একটি বার্ষিক আঞ্চলিক সম্মেলন ‘স্টেট অফ দ্য ম্যাপ এশিয়া’। এই সম্মেলন প্রতিবছর এশিয়ার বিভিন্ন দেশ আয়োজন করা হয়। এবার সম্মেলনটির আয়োজনের দায়িত্ব পেয়েছে বাংলাদেশ।

এটি নভেম্বর মাসের এক ও দুই তারিখে রাজধানীর কৃষিবিদ ইন্সটিটিউট বাংলাদেশ (কেআইবি) এ অনুষ্ঠিত হবে। এই সম্মেলনটির আয়োজন করেছে ‘ওপেন স্ট্রিট ম্যাপ বাংলাদেশ ফাউন্ডেশন’।

এখন পর্যন্ত ভারত, নেপাল, শ্রীলংকা, ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্রসহ প্রায় ১৫টি দেশের প্রতিনিধিরা তদের অংশগ্রহণ নিশ্চিত করেছেন।

এছাড়া ফেইসবুক, অ্যাপল, ম্যাপবক্স, গ্লোবাল লজিক, ম্যাপিলারিসহ এই বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশীয় সরকারী ও বেসরকারী সংস্থা এতে অংশ নিবে।

এ আন্তর্জাতিক সম্মেলনে তরুণদের জিআইএস এবং ওপেন সোর্স প্রযুক্তির আধুনিকতম ধারার সঙ্গে তথ্যপ্রযুক্তিনির্ভর কার্যক্রমে সম্পৃক্ত হতে আগ্রহী করে তুলবে। একই সঙ্গে পরিকল্পিত, প্রযুক্তিনির্ভর, আধুনিক শহর হিসেবে ঢাকাকে বিশ্বের অন্যতম স্মার্ট শহরের তালিকায় অন্তর্ভুক্তিতেও এ সম্মেলন ভূমিকা পালন করবে।

দুই দিনব্যাপী এ আয়োজনে জিআইএস ও মুক্ত সোর্স প্রযুক্তিখাতের নানা নতুন বিষয়বস্তু নিয়ে একক উপস্থাপনা, প্যানেল আলোচনা, ওয়ার্কশপসহ প্রায় চল্লিশটিরও বেশি সেশন হবে।

আগ্রহীরা ফেসবুকের ‘স্টেট অব দ্য ম্যাপ এশিয়া’ পেজ অথবা stateofthemap.asia ওয়েবসাইট থেকে নিবন্ধনের মাধ্যমে টিকিট সংগ্রহ করতে পারবেন।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button