আন্তর্জাতিক

পুরো বিশ্বে ভারতীয় ভ্যারিয়েন্টের দাপট: ডব্লিউএইচও

ভারতে পাওয়া করোনাভাইরাসের অতি সংক্রামক ডেলটা ভ্যারিয়েন্টটি এখন সারা বিশ্বে আধিপত্য বিস্তার করছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

ডব্লিউএইচওর প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন শুক্রবার এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেছেন, “সংক্রমণ ঘটানোর বাড়তি সক্ষমতার কারণে সারা বিশ্বেই ডেলটা ভ্যারিয়েন্টটি বেশ দ্রুত ছড়িয়ে পড়েছে।”

আগের অন্য ভ্যারিয়েন্টগুলোর মতো করোনার নতুন ধরনটিও ক্রমাত রূপ বদল করে চলছে। এর মধ্যে গত বছর ভারতে এর যে পরিবর্তিত একটি রূপ শনাক্ত হয়েছে, তা নাম পেয়েছে ডেলটা।

এই ভ্যারিয়েন্টটি (বি.১.৬১৭.২) অতি সংক্রামক হওয়ায় এর আগেই একে বিশ্বের উদ্বেগ হিসেবে চিহ্নিত করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ে ভারতে রেকর্ড রোগী শনাক্ত ও মৃত্যুর জন্য এই ডেলটা ধরনটিকেই দায়ী করা হচ্ছে। বাংলাদেশেও এ ধরনটির দাপটের মধ্যে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বাড়ছে।

বাংলাদেশে করোনা রোগীদের ৬৮ শতাংশই ডেলটা ভ্যারিয়েন্টে আক্রান্ত বলে প্রমাণ পেয়েছে আইসিডিডিআর,বি। গত মে মাসের শেষ এবং জুন মাসের প্রথম সপ্তাহে ঢাকায় করোনাভাইরাস আক্রান্ত ৬০ জনের নমুনার জেনোম সিকোয়েন্স বিশ্লেষণ করে এই চিত্র পাওয়া যায়।

এর আগে ভয় ধরিয়েছিল যুক্তরাজ্যে পাওয়া করোনাভাইরাসের আলফা ভ্যারিয়েন্ট (বি.১.১৭)। এ সপ্তাহেই যুক্তরাজ্যে করোনাভাইরাসের এই ধরন দুটি বিশ্লেষণ করে পাবলিক হেলথ ইংল্যান্ড (পিএইচই) জানিয়েছে, ডেলটা ধরনটি আলফার চেয়ে ৬৪ শতাংশ বেশি দ্রুত ছড়ায়।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button