আন্তর্জাতিক

পোল্যান্ডে ঢুকতে সীমান্তে একেক জনকে আট ঘণ্টা অপেক্ষা করতে হচ্ছে

ইউক্রেন থেকে পোল্যান্ডে ঢুকতে সীমান্তে একেক জনকে গতকাল শুক্রবার ৮ থেকে ১০ ঘণ্টা করে অপেক্ষা করতে হয়েছে। পোল্যান্ডে বাংলাদেশ দূতাবাস ইউক্রেন থেকে সীমান্ত অতিক্রম করে পোল্যান্ডে আসতে আগ্রহীদের এই পরিস্থিতির জন্য শারীরিক ও মানসিকভাবে প্রস্তুত থাকার আহ্বান জানিয়েছে।

ইউক্রেনে বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন কালের কণ্ঠকে বলেন, ‘ইউক্রেন সীমান্ত অতিক্রম করার জন্য যারা আগ্রহী, তাদের জানা প্রয়োজন যে সীমান্তে এখন অনেক লম্বা লাইন।

শুক্রবার যারা সীমান্ত অতিক্রম করতে পেরেছেন, তাদের একেক জনকে আট/দশ ঘণ্টা পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে। আর এই লাইনে অপেক্ষা করার সময় শারীরিক অনেক অসুবিধা ও কষ্ট সহ্য করতে হয়েছে। এখনকার যুদ্ধাবস্থায় এই অবস্থা উপেক্ষা করার বা অন্য কোনো স্বাভাবিক অবস্থা তৈরি করা আমাদের কারো পক্ষে সম্ভব নয়। ’

তিনি বলেন, ‘যারা সীমান্ত অতিক্রম করতে চান, তাদের মানসিক ও শারীরিকভাবে এই অবস্থার জন্য প্রস্তুত থাকতে হবে। এই সংকটজনক অবস্থায় স্বাভাবিকভাবে সীমান্ত অতিক্রম করার গ্যারান্টি কেউ দিতে পারবে না। ’

বাংলাদেশের রাষ্ট্রদূত বলেন, ‘আমরা অবগত হয়েছি যে, একটি অসাধু চক্র এই প্রত্যাবর্তনের সময়ে ইউক্রেন থেকে আগতদের টাকার বিনিময়ে সাহায্য প্রদান করছে যা মোটেও কাম্য নয়। এরকম কোনো ঘটনা দূতাবাসের নজরে এলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে দুতাবাস বাধ্য হবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button