আন্তর্জাতিক

বাড়ির ধ্বংসস্তূপ থেকে উদ্ধার দেড় কোটির স্বর্ণমুদ্রা

আন্তর্জাতিক ডেস্ক : পুরানো একটি বাড়ি ভেঙে নতুন করে তৈরির কাজ চলছিল। সেখানে ধ্বংসস্তূপ থেকে প্রাচীনকালের এক গুচ্ছ সোনার মুদ্রা, একটি ধাতব পাত্র, এক খন্ড সোনা আর সোনার গয়না খুঁজে পান নির্মাণকারী শ্রমিকরা। বাড়ির মালিককে কিছু না জানিয়েই পকেটস্থ করেন তারা।

শেষ পর্যন্ত পুলিশ উদ্ধার করেছে সেসব জিনিস। ঘটনাটি ঘটেছে ভারতের মধ্যপ্রদেশে। অতিরিক্ত পুলিশ সুপার দেবেন্দ্র পটিদার জানিয়েছেন, ধ্বংসস্তূপ পরিষ্কারের সময় ওই প্রাচীন সম্পদ শ্রমিকদের হাতে আসে। বাড়ির মালিককে কিছু না জানিয়ে নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা করে নেন তারা।

আট নির্মাণকারী শ্রমিকের মধ্যে একজন মাতাল অবস্থায় ফাঁস করে দেন যে, ভগ্নস্তূপ থেকে পাওয়া একটি মুদ্রা ৫৬ হাজার টাকায় বিক্রি করেছেন। সেই টাকায় একটি সেকেন্ড-হ্যান্ড মোবাইল ফোন কিনেছেন তিনি। সংসারের বাকি খরচ মিটিয়েছেন। কথাটি পুলিশের কানে আসে। পরে ওই শ্রমিকদের গ্রেফতার করে পুলিশ।

এখন পর্যন্ত তাদের থেকে ৮৬টি মুদ্রা পাওয়া গিয়েছে। পুলিশ জানিয়েছে, উদ্ধার হওয়া সম্পদের দাম বাজারে প্রায় ৭০ লাখ টাকা। সেগুলির প্রত্নতাত্ত্বিক মূল্য প্রায় দেড় কোটি টাকা। এরই মধ্যে দেশটির প্রত্নতত্ত্ব এবং রাজস্ব দফতরকে জানিয়েছে পুলিশ। বাড়ির মালিক যদিও এ বিষয়ে কিছুই জানতেন না।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button