আন্তর্জাতিক

বিতর্কের অবসান, সৌদি পতাকা থেকে বাদ পড়ছেনা কালেমা

যে বাদশাহি ফরমান অনুসারে সৌদি আরবের পতাকা ও জাতীয় সংগীত পরিচালিত হচ্ছে, তাতে পরিবর্তন সহ দেশটির পতাকায় খচিত তরবারির ওপরে যে ঈমানের ঘোষণা কালেমা তাইয়্যিবা রয়েছে, তা সরিয়ে দেওয়া হতে পারে এমন আলোচনা আর সম্ভাবনা নিয়ে শুরু হয়েছিল ব্যপক বিতর্ক। তবে শেষ অবধি সৌদি আরবের জাতীয় পতাকা ও সংগীতের কোন পরিবর্তন হচ্ছে না। গত সোমবার সর্বসম্মতিক্রমে দেশটির আইন পরিষদ শুরা কাউন্সিলে অনুমোদিত সংশোধনীতে এ দুটির কোনো পরিবর্তন আনা হয়নি।
জাতীয় পতাকা ও জাতীয় সংগীতে কোনো ধরনের পরিবর্তন আনা হবে না বলে জানিয়েছে সৌদি আরবের শুরা কাউন্সিল। পতাকা থেকে কালেমা তাইয়েবা বাদ দেওয়ার খবরও গুজব বলে দাবী করেছে তারা। আজ এক প্রতিবেদনে এই খবর দিয়েছে গালফ নিউজ।
গালফ নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি আরবের শুরা কাউন্সিলের সদ্য অনুমোদিত খসড়া সংশোধনীতে জাতীয় পতাকায় কোনো পরিবর্তন আনা হয়নি। চলতি সপ্তাহের শুরুতে উপদেষ্টা পরিষদ সর্বসম্মতিক্রমে খসড়া সংশোধনী অনুমোদন করে। ওই সময় গুজব উঠে যে সৌদি আরবের পতাকা এবং জাতীয় সংগীতে পরিবর্তন আনা হচ্ছে।
সংশোধনীর খসড়া প্রস্তাবে অংশ নেওয়া শুরা কাউন্সিলের সদস্য সাদ আল ওতাইবি জানান, জাতীয় পতাকায় পরিবর্তন না আনলেও সংশোধনীতে জাতীয় পতাকা ও জাতীয় সংগীতের অবমাননা রোধে কিছু পদক্ষেপ নেওয়া হয়েছে।
সৌদি মালিকানাধীন টেলিভিশন আল আরাবিয়াকে তিনি বলেন, প্রস্তাবিত বিধিমালায় পতাকা উত্তোলনের স্থান ও সময় নির্ধারণ করা রয়েছে।
এছাড়া ইসলামের আঁতুড়ঘর সৌদি আরবের পাবলিক প্রসিকিউশন জাতীয় পতাকা বা অন্য কোনো সৌদি প্রতীকের অবমাননা করলে সর্বোচ্চ এক বছরের কারাদণ্ড বা তিন হাজার সৌদি রিয়েল পর্যন্ত জরিমানা বা উভয় দণ্ডে দণ্ডিত করার বিধান রেখেছে সংশোধনীতে।
উল্লেখ্য, সৌদি আরবের জাতীয় পতাকা ১৯৭৩ সালের মার্চ ১৫ হতে ব্যবহার করা হচ্ছে। এটিতে সবুজ বর্ণের মধ্যে সাদা অক্ষরে আরবি ভাষায় আল্লাহর একত্ববাদের বাণী কালেমা “আল্লাহ ছাড়া আর কোনো উপাস্য নাই, মুহাম্মাদ তাঁর প্রেরিত রাসুল।” এবং একটি তরবারি প্রদর্শিত হয়েছে। তরবারিটি ইবন্ সউদ এর আরব জয়কে নির্দেশ করছে। পতাকাটির রঙ সবুজ, যা মহানবি হযরত মুহাম্মদ (স.) এর প্রিয় রঙ।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button