আন্তর্জাতিক

বিশ্ব অর্থনৈতিক মন্দার প্রভাব ভারতে ‘আরও বেশি পড়বে’: IMF প্রধান

বিশ্বজুড়ে প্রবল সংকটে অর্থনীতি। আর এই পরিস্থিতিতে ভারতের জন্য আরও চিন্তার কথাই শোনালেন ইন্টারন্যাশনাল মানিটারি ফান্ড বা IMF-এর ব্যবস্থাপনা নির্দেশক ক্রিস্টালিনা জর্জিভা। তিনি বলেন, বিশ্বব্যাপী অর্থনীতিতে যেমন ‘সমানুপাতিক হারে মন্দা’ চলছে, তাতে করে ভারতের মত বিশ্বের বেশ কিছু বৃহত্তম উদীয়মান বাজার অর্থনীতিতে চলতি বছরে এর প্রভাব আরও স্পষ্ট হয়েছে।

আইএমএফ প্রধান সতর্ক করে জানিয়েছেন, ২০১৯-২০ অর্থবর্ষে ভারতের মত দেশের অর্থনৈতিক বৃদ্ধি সর্বনিম্ন হারে চলে আশার আশঙ্কা রয়েছে। তিনি আরও বলেন, ভারত সহ বিশ্বের প্রায় ৯০ শতাংশ ধীরে ধীরে মন্দার মুখোমুখি হবে। ক্রিস্টালিনা জর্জিভা বলেন, দু’বছর আগেও, বৈশ্বিক অর্থনীতি এক সুসংহত উর্ধ্বগতির দিকে অগ্রসর হচ্ছিল। জিডিপির পরিমাপ করে দেখা গেছে, বিশ্বের প্রায় ৭৫ শতাংশ অর্থনীতির গতি বৃদ্ধি হয়েছিল। কিন্তু বর্তমানে বৈশ্বিক অর্থনীতি আবার সমানুপাতিক মন্দার মধ্যে দিয়ে চলেছে। তিনি আরও বলেন, আগামি ২০২০ সালে প্রবৃদ্ধি বাড়তে থাকলেও, দেশগুলির মধ্যে ক্রমবর্ধমান বাণিজ্য যুদ্ধের মধ্যে সাধারণত শুল্ক ও পালটা শুল্কের মাধ্যমে যে বাণিজ্যিক যুদ্ধ চলছে তার জেরেই এই অর্থনৈতিক মন্দা। বিশ্বের সমস্ত প্রধান দেশগুলিকে একত্র হয়ে কাজ করার আহ্বান জানিয়ে তিনি বলেন যে, সবাই বাণিজ্য যুদ্ধে পরাজিত হয়েছে।

IMF-এর ব্যবস্থাপনা নির্দেশক ক্রিস্টালিনা জর্জিভা বলেন, আমেরিকা ও জার্মানিতে বেকারত্বের হার সর্বনিম্ন থাকলেও, আমেরিকা, জাপান এবং বিশেষত ইউরো অঞ্চল সহ উন্নত অর্থনীতিতে অর্থনৈতিক কার্যকলাপ ক্রমশই নিম্নমুখী হচ্ছে। কয়েকটি বৃহত্তম উদীয়মান বাজার অর্থনীতিতে যেমন, ভারত ও ব্রাজিলের হিসাবে এই বছর মন্দা আরও প্রকট হওয়ার আশঙ্কা থাকছে। আইএমএফ প্রধান বলেন, বিশ্বব্যাপী বাণিজ্য বৃদ্ধি প্রায় স্থবির অবস্থায় দাঁড়িয়ে আছে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button