স্বাস্থ্য

কী কী কারণে চুল পড়ে?

চুলপড়া নারী ও পুরষ উভয়েরই প্রচলিত সমস্যা। সাধারণত বংশগতি চুলপড়ার একটি অন্যতম কারণ। তবে কিছু রোগ রয়েছে যেগুলোর কারণেও চুল পড়তে পারে। চুলপড়ার ক্ষেত্রে কি বংশের পাশাপাশি অন্য কোনো বিষয় কাজ করতে পারে?  পারে। এরপর আমি বলব, যেসব কারণে হয়, সেগুলো হলো ফাঙাস বা ব্যাকটেরিয়াজনিত কারণ। দেখা যায়, চুলের গোঁড়াতে অতিরিক্ত চামড়া জমছে এবং এখানে ফাঙাস রয়েছে। এ ফাঙাসের কারণে টাক পড়ছে। অথবা ভিটামিনের অভাবে হয়ে থাকে। আয়রনের ঘাটতি হলে মেয়েদের চুল পড়তে পারে। অথবা অন্যান্য ভিটামিনও দায়ী থাকতে পারে। যেমন : জিংক।

রোগের কারণে চুল পড়তে পারে। এর ভেতরে যেমন হতে পারে লাইকেন প্লেনাস। অথবা লোপাস ইরাইথ্রোমেটোসাস নামে রোগ রয়েছে। অথবা কোনো কোনো সময় চুলের যত্নের তারতম্যের জন্য চুল পড়ে যায়। একে টাক পড়া বলব না। এটি হলো চুল পাতলা হয়ে যাওয়া।

শরীরে থাইরয়েডের মাত্রার তারতম্য হলে শুধু চুল পড়া নয় – নখ এবং ত্বকেও পরিবর্তন দেখা দেয়৷ তাছাড়া এই সমস্যায় অনেকে ক্লান্ত বোধও করেন৷ কাজেই নিজের মধ্যে এসব পরিবর্তন দেখলে ডাক্তারের শরণাপন্ন হওয়াই বুদ্ধিমানের কাজ৷

খাদ্যে পুষ্টির অভাব এবং কড়া ডায়েটিং-এর ফলেও চুল পড়তে পারে৷ তাই ভিটামিনযুক্ত খাবার এবং প্রচুর মাছ খাওয়া দরকার৷ বিশেষ করে সামুদ্রিক মাছ সুন্দর চুল ও ত্বকের জন্য খুবই উপকারী৷ তাছাড়া দুধ, ডিম, শাক-সবজি অবশ্যই খাবারের তালিকায় রাখতে হবে৷ আর যথেষ্ট পরিমাণে পানি পান করতে হবে।

বিভিন্ন সংক্রামক রোগের কারণেও চুল পড়তে পারে৷ আজকের যান্ত্রিক জীবনে স্ট্রেস থেকে মুক্ত, এমন মানুষের সংখ্যা খুবই কম৷ আজকের যুগে নারী-পুরুষ অনেকেই চুলে নানা ধরনের রং, শ্যাম্পু, ড্রায়ার, স্ট্রেটনার কত কী ব্যবহার করে থাকেন৷ অতিরিক্ত রাসায়নিক পদার্থ, অতিরিক্ত গরম তাপ, গরম পানি চুলকে খুব সহজেই নষ্ট করে ফেলতে পারে৷

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button