আন্তর্জাতিক

লন্ডন থেকে উড়ে রাশিয়ায় এসে প্রাণ গেল বাদুড়টির

প্রায় এক হাজার ২০০ মাইল উড়ে লন্ডন থেকে রাশিয়ায় পৌঁছায় ছোট্ট একটি বাদুড়। তবে শেষ রক্ষা হয়নি। বিড়ালের আক্রমণে প্রাণ হারায় নাথুসিয়াস পিপিস্ট্রেল জাতের বাদুড়টি।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, বাদুড় সংরক্ষণে কাজ করা একটি গোষ্ঠী বাদুড়টিকে উদ্ধার করলেও বাঁচানো যায়নি সেটিকে। বাদুড়টির পাখায় লন্ডনের চিড়িয়াখানার ছাপ আঁকা ছিল। ২০১৬ সালে বাদুড়টি ওই চিড়িয়াখানার সদস্য হয়েছিল। আহত অবস্থায় বাদুড়টি পড়েছিল রাশিয়ার পেস্কোভ অঞ্চলে। স্ত্রী নাথুজিয়াস পিপিস্ট্রেল বাদুড়টির আকারে মানুষের হাতের বৃদ্ধাঙ্গলের সমান। ওজন মাত্র আট গ্রাম।
২০১৪ সালে নাথুসিয়াস পিপিস্ট্রেলের প্রজনন, চারণক্ষেত্র ও বাসস্থান পরিবর্তনের বিষয়ে বিশদ গবেষণায় রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় একটি প্রকল্প শুরু হয়। প্রকল্পটির তথ্য অনুযায়ী, বর্তমানে যুক্তরাজ্যে দুই হাজার ৬০০ এ জাতের বাদুড় রয়েছে। কেন্ট, নর্দাম্বারল্যান্ড, সারে ও গ্রেটার লন্ডনে তাদের দেখা যায়।
২০১৯ সালে লাটভিয়া থেকে ইউরোপে উড়ে গিয়েছিল আরেকটি নাথুসিয়াস পিপিস্ট্রেল বাদুড়। সেটি দুই হাজার ২২৪ কিলোমিটার বা এক হাজার ৩৮২ মাইল পথ পাড়ি দিয়েছিল। ধারণা করা হয়, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির কারণে নাথুসিয়াস পিপিস্ট্রেল বাসস্থান পরিবর্তন করতে বাধ্য হয়।

যুক্তরাজ্যের ব্যাট কনজারভেশন ট্রাস্টের প্রধান লিসা ওয়ার্লেজ বলেন, ‘এটি ঐতিহাসিক এক যাত্রা। আমাদের জানা মতে, এর আগে এভাবে কোনো বাদুড় ইউরোপ পাড়ি দেয়নি। বাদুড়টির এ যাত্রা নিয়ে চমকপ্রদ বৈজ্ঞানিক গবেষণার উৎস হতে পারে। অতিথি বাদুড় বা এক অঞ্চল থেকে অন্য অঞ্চলে বাদুড়ের স্থানান্তরিত হওয়ার গবেষণায় এটি নতুন মাত্রা আনতে পারে।’

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button