আন্তর্জাতিক

শিগগির যুক্তরাষ্ট্রের বাজারে আসছে করোনা ট্যাবলেট

নিউ ইয়র্ক: যুক্তরাষ্ট্রের বাজারে খুব শিগগির পাওয়া যাবে করোনাভাইরাসের চিকিৎসায় মুখে খাওয়ার ট্যাবলেট। গত বুধবার ফাইজারের তৈরি প্যাক্সলোভিড নামের এই ওষুধটির অনুমোদন দিয়েছে যুক্তরাষ্ট্রের নিয়ন্ত্রক সংস্থা ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ)। এটি কোভিড-১৯ এর প্রথম এই এন্টিভাইরাল ওষুধ। মার্কিন সংবাদমাধ্যম বাংলা প্রেস এ খবর জানিয়েছে।
এ ওষুধটি অসুস্থ মানুষেরা হাসপাতালে ভর্তি হওয়ার মতো যথেষ্ট অসুস্থ হওয়ার আগে বাড়িতে বসেই খেতে পারবে। ১২ বছরের বেশি বয়সী এবং অন্তত ৮৮ পাউন্ড ওজনের কেউ করোনাভাইরাসে আক্রান্ত হওয়া নিশ্চিত হলে ওষুধটি গ্রহণ করতে পারবে। তবে ওষুধটি কিনতে হলে অবশ্যই চিকিৎসকের প্রেসক্রিপশনের প্রয়োজন হবে।
এফডিএ এর বিবৃতিতে বলা হয়েছে, কোভিড-১৯ শনাক্তের পর এবং লক্ষণ দেখা দেওয়ার পাঁচ দিনের মধ্যে যত দ্রুত সম্ভব ওষুধটি শুরু করা যাবে।
প্যাক্সলোভিড এর সঙ্গে আরও কয়েকটি এন্টিভাইরাল ওষুধ ব্যবহার করা যাবে।। নতুন তৈরি করা নিরমাটরেলভির এবং পুরনো রিটোনাভির এবং প্যাক্সলোভিড দিনে দুই বার করে পাঁচ দিন পর্যন্ত ব্যবহার করা যাবে।
গত সপ্তাহে ফাইজার একটি হালনাগাদ ফলাফল প্রকাশ করে। এতে দেখা গেছে, উচ্চ ঝুঁকিতে থাকা রোগীদের প্রথম লক্ষণ দেখা দেওয়ার কয়েক দিনের মধ্যে এই চিকিৎসা শুরু করা গেলে তাদের হাসপাতালে ভর্তি কিংবা মৃত্যুর হার ৮৯ শতাংশ কমে যায়। লক্ষণের প্রথম পাঁচ দিনের মধ্যে প্রয়োগ করা গেলেও এর কার্যকারিতা প্রায় একই রকম (৮৮ শতাংশ) থাকে।
গত নভেম্বরে বাইডেন প্রশাসন ঘোষণা দেয় যে তারা এই ওষুধের এক কোটি ডোজ কিনবে। প্রেসিডেন্ট জো বাইডেন জানান, তিনি ফাইজারের সফলতার তথ্য দেখে উৎসাহিত হয়েছেন আর বিশ্বাস করেন এই ওষুধটি মহামারি অবসানের পথে বড় পদক্ষেপ ফেলতে সাহায্য করবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button