আন্তর্জাতিক

২.১ কিমি নয়, চাঁদের আরও কাছে ছিল ল্যান্ডার বিক্রম!

বেঙ্গালুরুতে ISRO-র কন্ট্রোল রুম থেকে ক্রমাগত যোগাযোগের চেষ্টা করা হচ্ছে। কিন্তু, কোনও সাড়া দিচ্ছে না চাঁদে পৌঁছে যাওয়া ল্যান্ডার বিক্রম। তবে অরবিটারকে ব্যবহার করে বিক্রমের অবস্থা জানার চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। আর এভাবেই জানা গেল, ২.১ কিলোমিটার নয়, চন্দ্রপৃষ্ঠ থেকে মাত্র ৪০০ মিটার দূরে থাকাকালীনই আছড়ে পড়ে ল্যান্ডার বিক্রম। সাম্প্রতিক রেখাচিত্রে এমনই জানতে পেরেছেন ISRO-র বিজ্ঞানীরা। তবে এখনও বিক্রমের ক্ষতি সম্পর্কে স্পষ্ট ধারণা মেলেনি।

বিক্রমকে পালকের মতো অবতরণ বা সফট ল্যান্ডিংয়ের জন্য তৈরি করা হয়েছিল। তাই বেশি গতিবেগ নিয়ে নামলে ক্ষতির আশঙ্কাই বেশি। কিন্তু, এক্ষেত্রে চন্দ্রপৃষ্ঠের ভূমিরূপের উপরও তা নির্ভর করে। এখনও পর্যন্ত বিক্রমের যে ছবি ISRO পেয়েছে, তাতে তাকে অন্তত দু’টুকরো হতে দেখা যায়নি। তবে যন্ত্রপাতির ক্ষতি নিয়ে স্পষ্ট ধারণা নেই।

বিজ্ঞানীদের একাংশের দাবি, অ্যান্টেনা ক্ষতিগ্রস্ত হওয়ায় বা সোলার প্যানেলে ক্ষতির কারণে যোগাযোগ সম্পন্ন করা যাচ্ছে না ল্যান্ডার বিক্রমের সঙ্গে। অবতরণ কেন ঠিকমতো হয়নি, তা খতিয়ে দেখতে কমিটি নিয়োগ করা হয়েছে। তারা শীঘ্রই রিপোর্ট জমা দেবে।

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button