বিজ্ঞান ও প্রযুক্তি

ইসরাইলের পেগাসাস স্পাইওয়্যার কিভাবে তথ্য হাতিয়ে নেয়?

ইসরাইলের প্রযুক্তি কোম্পানি এনএসও গ্রুপের তৈরি পেগাসাস স্পাইওয়্যার সফটওয়্যারের বিষয়টি আবার নতুন করে আলোচনার জন্ম দিয়েছে।

ইসরাইলের পুলিশ নিজ দেশের রাজনীতিবিদ থেকে শুরু করে সাধারণ জনগণের ওপর নজরদারি চালিয়েছে পেগাসাস স্পাইওয়্যার দিয়ে।  এরপরই শুরু হয় আলোচনা-সমালোচনা।

পেগাসাস স্প্যাইওয়্যার সফটওয়্যারটি তৈরি করে এনএসও গ্রুপ। ২০১০ সালে এ গ্রুপটি প্রতিষ্ঠিত হয়।

নিজেদের ওয়েবসাইটে এনএসও দাবি করে, তারা তাদের প্রযুক্তির মাধ্যমে বিশ্বের বিভিন্ন দেশের সরকারকে জঙ্গিবাদ ও অপরাধ রুখে দিয়ে হাজার হাজার মানুষের প্রাণ রক্ষা করতে সহায়তা করে।

পেগাসাস হলো এমন একটি স্পাইওয়্যার সফটওয়্যার যেটি যে কোনো মোবাইলে অনুপ্রবেশ করে সেই মোবাইলের ব্যক্তিগত অবস্থান, মোবাইলের মাইক্রোফোন ও ক্যামেরার নিয়ন্ত্রণ নেয়াসহ সব তথ্য হাতিয়ে নিতে পারে।

কিভাবে একটি মোবাইল পেগাসাসের মাধ্যমে নিয়ন্ত্রণ নেওয়া যায়?

গবেষণায় দেখা গেছে,  এনএসও তাদের অত্যাধুনিক প্রযুক্তির মাধ্যমে খুব সহজেই কোনো নির্দিষ্ট মোবাইলের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে।

আগে একটি লিংক পাঠানো হত। সেই লিংকে প্রবেশ করলে বা ক্লিক করলে মোবাইলের নিয়ন্ত্রণ নিয়ে নিত তৃতীয় পক্ষ। কিন্তু এখন কোনো কিছু করা ছাড়াই মোবাইলের নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে হ্যাকাররা।

শুধুমাত্র ওই মোবাইলে যে কোনো একটি অননুমোদিত অ্যাপস থাকলেই চলে।

এই পদ্ধতিকে পেগাসাস উৎপাদনকারী প্রতিষ্ঠান এনএসও ‘জিরো ক্লিক’ নামে বলে থাকে।

এদিকে এনএসও দাবি করেছে, তাদের স্পাইওয়্যার ব্যবহার করে কোনো অপরাধ সংঘটিত হয়নি বা কারো কোনো ক্ষতি হয়নি।

তারা আরো দাবি করে, এই স্পাইওয়্যার সফটওয়্যারটি শুধুমাত্র রাষ্ট্রের কাছে বিক্রি করে তারা। ব্যক্তিগতভাবে কেউ এটি কিনতে পারবে না।  তাছাড়া নিজেদের ক্রেতাদের পরিচয় কঠোরভাবে গোপন রাখে তারা।

সূত্র: আল জাজিরা

আরো দেখুন

সম্পর্কিত প্রবন্ধ

Leave a Reply

Your email address will not be published.

Back to top button